জীবাণু অস্ত্র তৈরির জন্য ইউক্রেনকে ব্যবহার করছে যুক্তরাষ্ট্র: ল্যাভরভ

0

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দাবি করেছেন, জীবাণু অস্ত্র তৈরির জন্য যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ব্যবহার করছে।

বৃহস্পতিবার তুরস্কের আন্তালিয়ায় ইউক্রেনের সাথে চলমান যুদ্ধ বন্ধের জন্য শান্তি আলোচনায় তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলুর মধ্যস্থতায় ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবার সাথে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এই দাবি করেন তিনি।

ল্যাভরভ বলেন, পূর্ব ইউক্রেনে সম্প্রতি যেসব এলাকা ‘মুক্ত করা হয়েছে’ সেসব এলাকায় এমন কিছু ‘নতুন তথ্য’ পাওয়া গেছে।

তবে যুক্তরাষ্ট্র এই ধরনের অভিযোগকে ‘উদ্ভট’ বলে প্রত্যাখ্যান করেছে।

মি. লাভরভ বলেন, রাশিয়ার নিরাপত্তা সম্পর্কিত কারণে ‘বিশেষ এই অভিযান’ চলছে। রাশিয়া ইউরোপের কোনো দেশ আক্রমণ করেনি, এমনকি ইউক্রেনেও আক্রমণ করা হয়নি।

এর আগে বৃহস্পতিবার তুরস্কের আন্তালিয়ায় ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ বন্ধে আলোচনার জন্য তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলুর মধ্যস্থতায় ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৈঠকে বসেন। দুই পক্ষের কোনো প্রকার সমঝোতা ছাড়াই এই বৈঠক শেষ হয়।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র : বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com