রাশিয়া থেকে বহিষ্কার মার্কিন কূটনীতিক

0

রাশিয়ায় যুক্তরাষ্ট্রের দূতাবাসের উপপ্রধানকে বহিষ্কার করেছে মস্কো। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, মস্কোতে মার্কিন দূতাবাসের উপপ্রধান বার্ট গোরম্যানকে বহিষ্কার করেছে রুশ সরকার। যুক্তরাষ্ট্র একে ‘আক্রমণাত্মক’ পদক্ষেপ হিসেবে বিবেচনা করছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘আমাদের উপ দূতাবাস প্রধানের বিরুদ্ধে রাশিয়ার এই পদক্ষেপ সম্পূর্ণ উসকানিবিহীন এবং আমরা একে আক্রমণাত্মক পদক্ষেপ হিসেবে বিবেচনা করছি।’

এর জবাবি পদক্ষেপের বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় চিন্তাভাবনা করছেন বলে জানান তিনি।

মুখপাত্র বলেন, রাশিয়া থেকে মার্কিনিদের অবস্থান সম্পূর্ণ মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে। দেশটি অব্যাহতভাবে মার্কিন কূটনীতিকদের মস্কো থেকে বহিষ্কার করছে।

বার্ট গোরম্যানের কাছে বৈধ ভিসা থাকার পরেও তাকে বহিষ্কার করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘আমরা রাশিয়ার প্রতি আহ্বান জানাচ্ছি মার্কিন কূটনীতিক ও কর্মীদের ভিত্তিহীন বহিষ্কার বন্ধ করা এবং আমাদের কূটনীতিক মিশন পুনর্গঠনে কাজ করা। বর্তমানে আগের যেকোনো সময়ের চেয়ে দুই সরকারের মধ্যে যোগাযোগের সুবিধার জন্য প্রয়োজনীয় কূটনীতিক কর্মকর্তার উপস্থিতি জরুরি।’

গত বছরের ডিসেম্বরে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সৈন্য সমাবেশের বিষয়ে যুক্তরাষ্ট্রের এক প্রতিবেদনের জেরে ইউক্রেনের সাথে রাশিয়ার সম্পর্কে নতুন উত্তেজনা শুরু হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে দেশটির সাথে উত্তেজনাকর সম্পর্ক বেড়েছে রাশিয়া।

সূত্র : সিএনএন

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com