ইউক্রেন-রাশিয়া সঙ্কট: পুতিনকে থামাতে শি জিনপিংয়ের সহায়তা চায় যুক্তরাষ্ট্র

0

ইউক্রেন ইস্যুতে ন্যাটোর সাথে উত্তেজনা প্রশমন ও সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘সঠিক পরামর্শ’ দিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিষয়ক শীর্ষ কূটনীতিক ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক সাংবাদিকদের বলেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট বর্তমানে রাষ্ট্রীয় সফরে চীনে গেছেন। সেখানে বিভিন্ন ইস্যুতে তাদের বৈঠক হচ্ছে বলেও আমরা শুনছি। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি আমরা আহ্বান জানাতে চাই যে, তিনি যেন ইউক্রেন ইস্যুতে ভ্লাদিমির পুতিনকে সঠিক পরামর্শ দেন। আমাদের বিশ্বাস, রাশিয়াকে এই বিষয়ে উত্তেজনা প্রশমন ও প্রকৃত কূটনীতির আশ্রয় নিতে তিনি (জিনপিং) উদ্বুদ্ধ করতে পারবেন। কারণ রাশিয়া যদি সত্যিই ইউক্রেনে আক্রমণ করে বসে, সে ক্ষেত্রে ব্যাপারটি এক দিকে বেইজিংয়ের জন্য যেমন বিব্রতকর হবে, তেমনি ইউরোপের নিরাপত্তা, বিশ্বশান্তি ও অর্থনৈতিক নিরাপত্তার জন্যও হুমকির কারণ হয়ে উঠবে।’

চলতি বছরের শীতকালীন অলিম্পিকের আসর বসছে চীনে। অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে রাজধানী বেইজিং গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার শি জিনপিংয়ের সাথে বৈঠক হয় তার।
ওই বৈঠকে পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনকে কেন্দ্র করে পশ্চিমা বিশ্বের দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সাথে রাশিয়ার যে দ্বন্দ্ব শুরু হয়েছে, তাতে রাশিয়ার পক্ষে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীন। অন্য দিকে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে চীনের যে বৈরিতা শুরু হয়েছে- তাতে চীনের পক্ষে অবস্থান স্পষ্ট করেছে রাশিয়া।
পোল্যান্ডে নামল ৬টি মার্কিন বিমান

পূর্ব ইউরোপে অস্থিরতার মধ্যেই বিপুল সামরিক সরঞ্জাম নিয়ে পোল্যান্ডে অবতরণ করল মার্কিন বিমান। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। রাশিয়ার সাথে ইউক্রেনের ক্রমবর্ধনাম সামরিক উত্তেজনাকে ঘিরে গত বুধবার পূর্ব ইউরোপে আরো তিন হাজার মার্কিন সেনা মোতায়েনের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পেন্টাগন জানায়, জার্মানিতে অবস্থানরত মার্কিন বাহিনীর এক হাজার সদস্যকে রোমানিয়ায় স্থানান্তর করা হবে। আর দুই হাজার সেনাকে যুক্তরাষ্ট্র থেকে পোল্যান্ড ও জার্মানিতে মোতায়েন করা হবে।

এরই অংশ হিসেবে পোল্যান্ডে দ্রুত সামরিক সরঞ্জাম পৌঁছাতে শুরু হয়েছে। পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী টুইট-বার্তায় লেখেন, এটি মিত্রদের প্রতি সংহতির স্পষ্ট বার্তা। হারকিউলিস সি-৩০ সামরিক বিমান থেকে সেনাদের সরঞ্জামাদি নামানোর কয়েকটি ছবিও প্রকাশ করেন তিনি।

পোল্যান্ডের বেসরকারি চ্যানেল টিভিএন২৪-এ দেখা গেছে, দেশটির দক্ষিণাঞ্চলের একটি বিমানবন্দরে দু’টি এয়ারক্রাফট থেকে আনলোডের প্রক্রিয়া চলছিল। এ নিয়ে মোট ছয়টি মার্কিন বিমান অবতরণ করেছে। তবে মার্কিন সেনারা কখন পৌঁছাবে এবং কোথায় থাকবে তা নিশ্চিত করা হয়নি। রাশিয়া-ইউক্রেনে যাচ্ছেন জার্মানি-ফ্রান্সের নেতারা

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলা তুমুল উত্তেজনাকর পরিস্থিতি স্বাভাবিক করতে দেশগুলোতে সফর করবেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তারা মস্কো এবং কিয়েভে যাবেন বলে জানা গেছে।

সম্প্রতি ইউক্রেন সীমান্তে এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। এরপরেই পশ্চিমা দেশগুলো এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এ দিকে যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া। ইউক্রেনে মস্কোর হামলা চালানো ঠেকাতে তাই কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে ফ্রান্স এবং জার্মানি। সমস্যা সমাধানে একটি উপায় খুঁজে বের করার চেষ্টা করছে তারা।
জানা গেছে, আগামীকাল সোমবার রাশিয়ার রাজধানী মস্কোতে এবং মঙ্গলবার ইউক্রেনের রাজধানী কিয়েভে সফরের পরিকল্পনা রয়েছে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর। অপর দিকে আগামী ১৪ ফেব্রুয়ারি কিয়েভে এবং ১৫ ফেব্রুয়ারি মস্কোতে সফর করবেন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com