ইইউয়ের প্রথম দেশ হিসেবে অস্ট্রিয়ায় ভ্যাকসিন ম্যান্ডেট পাস

0

করোনা মোকাবিলায় ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ হিসেবে ভ্যাকসিন ম্যান্ডেট পাস করলো অস্ট্রিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দেশটির পার্লামেন্ট ভ্যাকসিন বাধ্যতামূলক করার অনুমোদন দেয়। আগামী ফেব্রুয়ারি মাসের শুরু থেকে দেশটির বয়স্কদের টিকা নিতে হবে।

অস্ট্রিয়াসহ ইউরোপজুড়ে করোনা বিধিনিষেধের বিরুদ্ধে হাজার হাজার মানুষের বিক্ষোভ সত্ত্বেও এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। পার্লামেন্টে ভ্যাকসিন বাধ্যতামূলক করার পক্ষে ভোট দিয়েছেন ১৩৭ জন এবং বিপক্ষে ভোট দিয়েছেন ৩৩ জন।

করোনা টিকা দেওয়ার কর্মসূচি চলাকালে টিকা না নিলে আগামী মার্চের মাঝামাঝি, প্রত্যাখ্যানকারীদের জরিমানা করা হবে বলে জানা গেছে। টিকার ডোজ না নেওয়া যে কাউকে জরিমানা গুনতে হবে চার হাজার মার্কিন ডলার পর্যন্ত।

এই ভ্যাকসিন বাধ্যতামূলক করা হয়েছে শুধু প্রাপ্তবয়স্কদের জন্য। তবে গর্ভবতী নারী এবং জটিল রোগীদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

এর আগে বুধবার (১৯ জানুয়ারি), অস্ট্রিয়া সরকার ঘোষণা করে যে টিকা দেওয়ার জন্য নিরাপদ জোন তৈরি করবে। যে কোনো ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে মাঠে থকবে পুলিশ।

৯০ লাখ জনসংখ্যার দেশ অস্ট্রিয়া। দেশটিতে করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ১৪ হাজার। এছাড়া করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ মানুষ। দেশটির ৭০ শতাংশ মানুষ করোনা টিকার পুরো ডোজ সম্পন্ন করেছেন।

অস্ট্রিয়ার মতো ইকুয়েডর, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, ইন্দোনেশিয়া ও মাইক্রোনেশিয়াও ভ্যাকসিন বাধ্যতামূলক করেছে।

সূত্র: ডয়েচে ভেলে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com