ফ্রান্সে পাওয়া গেল করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘আইএইচইউ’

0

করোনাভাইরাসে প্রকম্পিত বিশ্ব। ভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টা ও ওমিক্রনের প্রভাব রয়েছে প্রতিটি দেশেই। এরই মধ্যে এবার ফ্রান্সে শনাক্ত হয়েছে প্রাণঘাতী এই ভাইরাসটির আরও একটি রূপান্তরিত ধরন।

করোনাভাইরাসের নতুন এ ধরনের নাম আইএইচইউ। ধরনটির বৈজ্ঞানিক নাম বি.১,৬৪০.২। ফ্রান্সের জীবাণু গবেষণা সংস্থা আইএইচইউ মেডিটেরানির নাম অনুসারে এটির নামকরণ হয়েছে। মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুন থেকে এই ভাইরাসটির উৎপত্তি বলে ধারণা করছে গবেষকরা।

মঙ্গলবার (৪ জানুয়ারি) ফ্রান্সের সংবাদ মধ্যমের বরাতে ভারতের বার্তাসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, ফ্রান্সে এ পর্যন্ত ১২ জন নতুন রূপান্তরিত আইএইচইউ ধরনে আক্রান্ত হয়েছেন। গত বছর নভেম্বরের মাঝামাঝি দেশটির দক্ষিণাঞ্চলে এক ব্যক্তির দেহে এই ধরনটি প্রথম পাওয়া যায়।

করোনা উপসর্গ থাকায় ব্যক্তিটি স্থানীয় একটি ল্যাবে আরটিপিসিআর টেস্ট করিয়েছিলেন। টেস্টের জন্য যে নমুনা তিনি দিয়েছিলেন, সেখানেই ধরা পড়ে ভাইরাসটির উপস্থিতি। পরবর্তীতে আইএইচইউ মেডিটেরানি নতুন এই ভাইরাসের উপর পরীক্ষা চালিয়ে তথ্য তৈরি করে।

এ বিষয়ক গবেষণা প্রতিবেদনে সংস্থটির বিজ্ঞানীরা জানান, মূল করোনাভাইরাসের ৪৬ দফা অভিযোজন বা রূপান্তরের মাধ্যমে আগমন ঘটেছে নতুন এই ভাইরাসটির। এই ভাইরাসটির স্পাইক প্রোটিন বা শুঁড়ের মতো দেখতে প্রত্যঙ্গগুলো মূল করোনাভাইরাস থেকে ভিন্ন। তবে ভাইরাসটির রূপান্তরিত ৪ ধরন- গ্যামা, বিটা, থিটা ও ওমিক্রনের সঙ্গে সাদৃশ্য আছে আইএইচইউয়ের স্পাইক প্রোটিনের।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com