মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এখনও রচিত হয়নি: একেএম মাসুদ

0

মহান বিজয় দিবসের ৫০ বছরপূর্তি উপলক্ষে সম্মান জানানো হয় বীর মুক্তিযোদ্ধা একেএম মাসুদকে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউকে, বিএনপির সভাপতি এম এ মালিক, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আইনজীবি ব্যারিষ্টার আবু বক্কর মোল্লা, সাবেক ছাত্র নেতা মারুপ গিয়াস বাপ্পী, মোঃ আনিসুল হক, তোবারক হোসেন সহ অন্যান্যরা। আরও উপস্থিত ছিলেন লেখক রাকেশ রহমান ও নাবিহা রহমান।

লন্ডনের টাওয়ার গেটওয়ে বিজয়ের ৫০ বছর পূর্তিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা একেএম মাসুদ’কে ট্রফি উপহার তুলে দিয়ে সম্মান জানানো হয়।

এতে অতিথির বক্তব্যে ব্যারিষ্টার আবু বক্কর মোল্লা বলেন দেশ স্বাধীনের ৫০ বছর পরেও কেনো ধর্ম নিরপেক্ষ দেশের কথা উচ্চারিত হচ্ছে ? আঃলীগের ৭০ এর নির্বাচনে কোথাও ধর্ম নিরপেক্ষতার কথা বলেননি শেখ সাহেব। তাহলে এই আঃলীগের সদস্যরা কি শেখ সাহেবের আদর্শের সদস্য নয়। ইসলামী দেশ হিসেবেই পূর্ব বাংলা স্বাধীনের লড়াই করেছে শুধু মাত্র নিজের অধিকার অর্জনের জন্য দেশ স্বাধীন হয়েছে সুতরাং ধর্মকে নিয়ে কোন কথা দেশ স্বাধীনের পূর্বে ছিলো না এখনও জনগন বলে না কেনো তাহলে একটি দলের ধর্ম নিয়ে সমস্যা ?

আরেক অতিথি ইউকে, বিএনপির সভাপতি এম এ মালিক বলেন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে যে চার নীতিতে দেশ স্বাধীন হয়েছে তা আজ বাস্তবায়ন হচ্ছে না কারন দেশের মানুষের ভোটের অধিকার নেই, দেশে আইনের শাষন নেই, দেশের প্রথম স্বাধীনতার যোদ্ধা তিন বারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মৌলিক অধিকার চিকিৎসা পর্যন্ত এই অবৈধ সরকার দিচ্ছে না। এই কারনেই কি শহীদ জিয়া ও আমার বাবা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলো? আমরা যদি ক্ষমতা লোভে মনুষত্ব্য হারিয়ে ফেলি তাহলে পরবর্তী প্রজন্ম কি শিখবে? ইতিহাস কাউকে ক্ষমা করে না।

এসময় বীর মুক্তিযোদ্ধা একেএম মাসুদ আবেগী কন্ঠে বলেন অনেক আশা নিয়ে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি কিন্তু আজ কি হাল দেশের?

তিনি বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস এখনও রচিত হয়নি। যে বা যারাই ইতিহাস লিখেছেন তারা নিজেদের কেই প্রাধান্য দিয়েছেন, যা বড় কষ্টের ও বেদনার বিষয়।

অনুষ্ঠানের আয়োজক নাবিহা রহমান বলেন আমরা কি জানি বাংলাদেশের পতাকার রং সবুজের আসল অর্থগুলো কি? কেউ কখনও বলেছে? না ইতিহাসে কেউ বলেননি কিন্তু বিদেশি সংস্থার গবেশনায় বের হয়েছে বাংলাদেশের পতাকার সবুজ রং শুধু তারুন্যের প্রতীক, প্রকৃতির প্রতীকই নয় ইসলামের প্রতীক’ও। নাবিহার প্রশ্ন পতাকার সবুজ রং যে ইসলামের প্রতীক তা কেন উচ্চারিত হয় না? এটি হয় তারা জানেন না, না হয় জেনে চুপ করে থাকেন ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com