জাতিসঙ্ঘের ‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ’ পুরস্কারে ভূষিত হলেন ড. ইউনূস

0

জাতিসঙ্ঘ ফাউন্ডেশনের এ বছরের ‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ’ পুরস্কারে ভূষিত হলেন নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। গত ৯ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার দেয়া হয়।

একই সম্মানে আরো ভূষিত হয়েছেন বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক ড. এনগোজি ওকনজো ইওয়েইলা।

পৃথিবীর সর্বত্র, সকলের জন্য একটি শান্তিপূর্ণ, ন্যায়ভিত্তিক ও টেকসই সমাজ গঠনে জাতিসঙ্ঘের লক্ষ্যসমূহ ত্বরান্বিত করতে উল্লেখযোগ্য ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক অবদানের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেয়া হয়।

নিউ ইয়র্কে অনুষ্ঠিত ‘উই দ্য পিপল্স’ অনুষ্ঠানে এই সম্মাননা দেয়া হয়।

মানুষের মর্যাদা, সমতা ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় তার অসামান্য নেতৃত্ব ও উদ্ভাবনের স্বীকৃতিস্বরূপ নোবেল লরিয়েট ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা প্রফেসর মুহাম্মদ ইউনূসকে এই পুরস্কার দেয়া হয়েছে।

জাতিসঙ্ঘের উপমহাসচিব আমিনা জে মোহামেদ আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করেন এবং অনুষ্ঠানেই প্রফেসর ইউনূসের একটি সাক্ষাৎকার গ্রহণ করেন। যার মূল বিষয়বস্তু ছিল প্রফেসর ইউনূসের ‘তিন শূন্য’র পৃথিবী’ ও তা সৃষ্টির প্রচারাভিযান।

ইতোপূর্বে যারা ‘চ্যাম্পিয়ন অব গ্লোবাল চেঞ্জ’ পুরস্কার পেয়েছেন তাদের মধ্যে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিনটন, জাতিসঙ্ঘ মহাসচিব কফি আনান ও বান কিমুন, আর্চবিশপ ডেসমন্ড টু টু এবং শুভেচ্ছাদূত অ্যাঞ্জেলিনা জোলি প্রমুখ।

সূত্র : ইউএনবি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com