অর্ধেক ভাড়ার দাবিতে বিক্ষোভ শিক্ষার্থীদের

0

গণপরিবহণে অর্ধেক ভাড়া (হাফপাশ) দেওয়া নিয়ে শ্রমিকদের সঙ্গে শিক্ষার্থীদের দ্বন্দ্ব বেড়েই চলছে। প্রতিনিয়ত শিক্ষার্থীদের সঙ্গে বাগবিতণ্ডা এমনকি হাতাহাতির ঘটনাও ঘটছে। এ দাবিতে শনিবারও রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি মোড়, ফার্মগেট, রামপুরা, যাত্রাবাড়ীর দনিয়াসহ বেশ কয়েকটি স্থানে সড়ক অবরোধ করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি মোড়ে দুপুরে অন্তত ১০টি বাস ভাঙচুর করে শিক্ষার্থীরা। এ কারণে কিছু সময় মিরপুর সড়কে গাড়ি চলাচল বন্ধ ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর সাড়ে ১২টার দিকে ইউনিফর্ম পরা শিক্ষার্থীরা ‘হাফপাশ’ স্লোগান দিয়ে রাস্তায় নামেন। একপর্যায়ে তারা বাসে ইট-পাটকেল নিক্ষেপ শুরু করেন। এরপর দুই পাশের লেনই অবরোধ করা হয়। ধানমন্ডি জোনের অতিরিক্ত উপপুলিশ কমিশনার ইহসানুল ফিরদাউস বলেন, শিক্ষার্থীরা কয়েকটি বাসে ভাঙচুর চালায়। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে ফেরত পাঠানো হয়। ঢাকা কলেজের এক শিক্ষার্থী বলেন, কয়েকদিন ধরে তারা দাবি জানিয়ে এলেও বাসগুলো শিক্ষার্থীদের কাছ থেকে পুরো ভাড়াই নিচ্ছে। এ নিয়ে প্রতিদিনই বাসে কথা কাটাকাটি হয়। এই পরিস্থিতিতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শনিবার দুপুরে রাস্তায় নামে।

বিকাশ পরিবহণের বাসচালক মোহাম্মদ ওয়াহিদ জানান, তারা যাত্রী নিয়ে আসছিলেন। ঢাকা কলেজের সামনে হঠাৎ ইট ছুড়তে শুরু করে শিক্ষার্থীরা। তখন আতঙ্কিত যাত্রীরা হুড়মুড় করে বাস থেকে নেমে যায়।

দুপুরে ফার্মগেটে স্বাধীন পরিবহণের একটি বাস ভাঙচুর করেছে বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বাসটিতে শিক্ষার্থীরা হাফ ভাড়া দিতে চাইলে চালকের সহকারী তাদের গায়ে হাত তুলেছেন।

ডিএমপি তেজগাঁও জোনের সহকারী উপপুলিশ কমিশনার (এসি) কাজী মিজানুর রহমান জানান, হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটেছে। একটি বাস ভাঙচুর করেছে শিক্ষার্থীরা। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, স্বাধীন পরিবহণের (ঢাকা মেট্রো-ব-১৯-৯০০৭) একটি গাড়ির গ্লাস ভাঙচুর করেছেন শিক্ষার্থীরা। পাশাপাশি অন্য পরিবহণের বাস থামিয়ে হাফ ভাড়াসহ ন্যায্য ভাড়া নেওয়া হচ্ছে কিনা জানতে চাইছেন তারা। বাসের বেশির ভাগ যাত্রী ন্যায্য ভাড়া নিচ্ছেন জানালে বাস ছাড়ছেন শিক্ষার্থীরা। এভাবে প্রায় ৪০ মিনিট রাস্তা বন্ধ থাকার পর পুলিশের চেষ্টায় যান চলাচল স্বাভাবিক হয়। পরিবহণ শ্রমিকদের হামলার শিকার এক শিক্ষার্থী জানান, স্বাধীন পরিবহণে ফুল ভাড়া আদায় করা হচ্ছে। ৩০ টাকার ভাড়া ২০ টাকা দিতে চাইলেও তারা নিচ্ছে না। হাফ ভাড়া নেওয়ার কথা বলায় চালকের সহকারী গায়ে হাত তোলে। আরেক শিক্ষার্থী বলেন, আমরা হাফ ভাড়ার কথা বললেই বাস শ্রমিকরা তেড়ে আসে। রামপুরা ব্রিজ এলাকায় দুপুরে রাস্তায় নেমে বিক্ষোভ করে একদল কলেজ শিক্ষার্থী। এ সময় বাড্ডা রামপুরা রোডে চলাচলকারী রাইদা, আকাশ, স্বাধীন, তরঙ্গ, রমজানের বাস থামিয়ে চালকদের জেরা করে তারা। শিক্ষার্থীরা বাস থামানোর কারণে যানজটের সৃষ্টি হয়। পরে বাড্ডা থানার পুলিশ এসে তাদের সরিয়ে দেয়। বিক্ষোভে অংশ নেওয়া ঢাকা ইমপিরিয়াল কলেজের শিক্ষার্থী হাসিবুল হাসনাত জানান, বাসে চালকের সহকারীরা ছাত্রছাত্রীদের হয়রানি করে। হাফ ভাড়া দিতে চাইলে নেয় না।

দনিয়া প্রতিনিধি জানান, ‘হাফ ভাড়া’র দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দনিয়া কলেজের সামনে দুপুর ১টার দিকে বিক্ষোভ করে দনিয়াসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। এ সময় লাব্বাইক পরিবহণের একটি বাস ভাঙচুরের ঘটনা ঘটে। ডেমরা জোনের এসি রবিউল ইসলাম ও যাত্রাবাড়ী থানার ওসি মাজহারুল ইসলাম এক সপ্তাহের মধ্যে বিষয়টি সুরাহার আশ্বাস দেওয়ার পর শিক্ষার্থীরা বিক্ষোভ বন্ধ করে। দনিয়া ও নটর ডেম কলেজের একাধিক শিক্ষার্থীর অভিযোগ, প্রতিদিন অনেক শিক্ষার্থী বাসে চলাচল করলেও তাদের থেকে হাফ ভাড়া নেওয়া হচ্ছে না। উলটো বাসচালক ও সহযোগীরা শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করেন। তাদের বাসে উঠতে দেওয়া হচ্ছে না। বাসে ওঠার পর ধাক্কা দিয়ে ফেলে দেওয়াসহ নানাভাবে হেনস্তা করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com