যুক্তরাজ্যে নির্বাচন আগামীকাল। সিলেটি চার কন্যার লড়াই।

0

আরিফ মাহফুজ ডিএল প্রতিনিধি: ব্রেক্সিট সম্যসায় জর্জরিত বৃটিশ সরকার । বর্তমানের সবচেয়ে বড় ইস্যু ব্রেক্সিট এর যখন কোন সমাধান হচ্ছিল না ঠিক তখনই কনজারভেটিভ দলীয় প্রধান এবং বৃটিশ প্রধান মন্ত্রী বরিস জনসন ডাক দিলেন সাধারন নির্বাচনের। যদিও সাধারন নির্বাচনের পরবর্তী মেয়াদ উর্ত্তীর্ণ হয়ে নির্বাচন হওয়ার কথা ২০২২ সালের ৫ই মে। প্রায় সাড়ে তিন বছর আগেই নির্বাচনের ডাক দেয়ার একটাই কারন যুক্তরাজ্যকে ইউরোপ থেকে বের হওয়ার জ্বর থেকে উদ্ধার করা । কনজারভেটিভ দলের মুল এবং হট এজেন্ডা হল নির্বাচনে জয়লাভ করেই ব্রেক্সিট ডান করানো।  সাধারন জাতীয় নির্বাচনে অংশ গ্রহন করেছে প্রধান বিরোধী দল লেবার পার্টি সহ সবকটি রাজনৈতিক দল। গত হওয়া অন্যান্য জাতীয় নির্বাচনের চেয়ে এবারের বৃটিশ জাতীয় নির্বাচন বেশ গরম হাওয়ায় দোলছে। সবগুলো দলই তাদের নির্বাচনী ইশতেহার অনুসারে প্রচার প্রচারনা করেছে বেশ জোরেসোরেই। নির্বাচনে অংশ গ্রহন করেছেন ভিবিন্ন দেশের বংশদ্ভুত প্রার্থীরা।  বিগত পার্লামেন্টে বিদ্যমান ছিলেন সিলেটি কন্যা -রোসনারা আলী । তবে বাঙ্গালী হিসেবে সিলেট এর বাহিরে টিউলিপ সিদ্দিকি ও  রুপা হকও এমপি হিসেবে পার্লামেন্টে ছিলেন। এবারের নির্বাচনে বাঙ্গালী পাড়া  সবচেয়ে বেশী সরগরম ছিল। আলোচনার মুল বিষয় ছিল সেলেটি চার কন্যাদের নিয়ে। সবাই যার যার দলমতে চার কন্যার জন্য নির্বাচনী প্রচারনা সহ সব ধরনের সহযোগীতায় ব্যাস্ত। বাঙ্গালী পাড়ার মিডিয়াগুলো তাদের জন্য সবধরনের প্রচারে সহযোগী করে যাচ্ছেন। আশার আলোয় সময় গুনছেন সবাই কি হবে আগামী কাল ১২ই ডিসেম্বর। সিলেটি চার কন্যা কি আসছেন সংসদে ? সবাই চাচ্ছেন যার যার দল থেকে যেন চার কন্য জয়ী হোন। 

লন্ডন পপলার লাইম -হাউস আসন থেকে আফসানা বেগম পার্থী হয়েছেন লেবার পার্টি থেকে । তার পৈতৃক বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরের লুদরপুর গ্রামে। লেবার পার্টির টাওয়ার হ্যামলেটস শাখার ভাইস চেয়ারম্যান আফসানা। তিনি দলটির লন্ডন রিজিয়নের সদস্য। 

সাবেক তিনবারের সংসদ সদস্য রোশনারা আলী পার্থী হয়েছেন বেথনাল গ্রীন- বো আসন থেকে লেবার পার্টি থেকে। রুশনারা আলীর বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার ভুরকি গ্রামে।

ডাঃ আনোয়ারা আলী পার্থী হয়েছেন নর্থ হাম্পশায়র আসন থেকে ক্ষমতাসীন কনজাভেটিভ পার্টি থেকে। তাঁর গ্রামের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঢাকা দক্ষিণ ইউনিয়নে।

ড.বাবলিন মল্লিক পার্থী হয়েছেস কার্ডিফ সেন্ট্রাল আসন থেকে লিবারেল ডেমোক্রেটির (লিবডেম) থেকে। তার পৈতৃক বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়। 

তবে বাঙ্গালী হিসেবে টিউলিপ সিদ্দকী ও রুপাক হকের জন্য বাঙ্গালী পাড়ায় জ্বলছে আশার আলো। 

আগামীগাল ১২ই ডিসেম্বর বৃটিশ জাতীয় সাধারন নির্বাচন। এই নিবৃাচনে জয় লাভ করে আসুক বাঙ্গালী কন্যারা । বৃটিশ ইতিহাসে ক্রমান্বয়ে লেখা থাকবে তাঁদের নাম। এই প্রত্যাশায় সকল প্রবাসীরা।

লেখক 

আরিফ মাহফুজ

যুক্তরাজ্য

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com