ফ্যাসিবাদী সরকারকে ‘সুশাসন’ প্রতিষ্ঠায় বাধ্য ও সহযোগীতা করতে পারে দেশের সচেতন ‘জনগণ’

0

ফ্যাসিবাদী সরকারকে সুশাসন প্রতিষ্ঠায় বাধ্য ও সহযোগিতা করতে পারে দেশের সচেতন জনগণ। পাশাপাশি শ্রমের মর্যাদা ও নারীর ক্ষমতায়ন ছাড়া প্রতিষ্ঠা করা সম্ভব নয় দেশে ‘সুশাসন’। সুশাসন প্রতিষ্ঠার প্রধান শর্ত হচ্ছে ‘গণতন্ত্র’। স্বচ্ছ ও প্রতিনিধিত্বমূলক নির্বাচন ব্যবস্থা সুশাসন প্রতিষ্ঠার পথকে সুগম করে। যে সুগম পথকেও বিনষ্ট করে ফেলেছে আজকের ফ্যাসিবাদী সরকার।

বর্তমান রাষ্ট্রে সুশাসন কার্যকর করতে হলে অবশ্যই জনগণকে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে নেমে আসতে হবে। কেননা প্রত্যেক নাগরিককেই দেশপ্রেমে উদ্বুদ্ধ থাকতে হবে। নিজস্ব সংস্কৃতি, রাষ্ট্রীয় অর্জন ও সফলতা এবং সবসময় দেশের মঙ্গল কামনা করা যেমনই নাগরিকদের কর্তব্য। তেমনই প্রত্যেক নাগরিককেই বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি এবং অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হবে। ব্যক্তি বা প্রতিষ্ঠানের এমনকি রাষ্ট্রের বেআইনী কোন কাজের বিরুদ্ধেও রুখে দাঁড়ানো নাগরিকদের নৈতিক দায়িত্ব। তাহলেই ‘সুশাসন’ এবং দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা হবে।

পরিশেষে শুধু বলবো জনগণই সকল ক্ষমতার উৎস ‘গণতন্ত্রের’ এ বাণীকে ঐক্যবদ্ধ সচেতন জনগণের মনে-প্রাণে লালন করা ছাড়া কার্যকর করা সম্ভব নয় ‘সুশাসন’।

সুতরাং এখনই সময় দেশের প্রতিটি জনগণকে তাদের অধিকার নিশ্চিত করার মধ্য দিয়ে তাদের পরবর্তী প্রজন্মকে একটি অসাম্প্রদায়িক, আধুনিক ও উন্নত রাষ্ট্র উপহার দেয়ার লক্ষ্যে জেগে ওঠার, এবং ফ্যাসিবাদী সরকারকে ‘সুশাসন’ প্রতিষ্ঠায় বাধ্য করার।

-ডালিয়া লাকুরিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com