করোনা নিয়ন্ত্রণে কারফিউ কোনও সমাধান নয়, মানুষকে খাবারের নিশ্চয়তা দিন: ফখরুল

0

করোনা নিয়ন্ত্রণে কারফিউ কোনও সমাধান হতে পারে না বলে মন্তব্য করে সাধারণ মানুষের খাবারের নিশ্চয়তা দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জাতীয় পরামর্শ কমিটির কাউফিউ জারির পরামর্শ সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করা হলে মির্জা ফখরুল সাংবাদিকদের বলেন, ‘আমিমনে করি, কারফিউ জারিটা কোনও সমাধান নয়। এই লকডাউনেও যদি আপনি সঠিকভাবে সাধারণ মানুষের অর্থের ব্যবস্থাকরতে না পারেন, যদি তাদের খাদ্যের ব্যবস্থা করতে না পারেন, তাহলে এই অপরিকল্পিত লকডাউন কোনও সঠিক সমাধান আনতে পারবে না।

তিনি বলেন, ‘আমাদের দেশে পর পর লকডাউন হলেও সামাজিকশারীরিক দূরত্ব সৃষ্টি করা সম্ভব হয় নাই। লকডাউনে কী দেখাযাচ্ছে? মানুষকে হয়রানির শিকার হতে হচ্ছে, কষ্ট পাচ্ছে, বলা যায় যে, অনেকে খাদ্যের অভাবে কষ্ট পাচ্ছেন।

রবিবার (১১ জুলাই) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে গিয়ে তিনি প্রশ্ন তু্লেন।

নারায়ণগঞ্জেরহাশেম ফুড অ্যান্ড বেভারেজকারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার বিগ্রেডের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে বিএনপি মহাসচিব বলেন, ‘স্থায়ী কমিটির সভা মনে করে যে, প্রকৃতপক্ষে ঘটনাটি হত্যার পর্যায়ে পড়ে। শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ সংশ্লিষ্ট সংস্থা কলকারখানার নির্মাণ মান, পরিবেশ এবং অগ্নি নির্বাপন ব্যবস্থা, নিয়মিত পরিদর্শন নজরদারি নাকরার কারণেই এবং প্রশাসনিক দুর্বলতার কারণে ভয়াবহ অগ্নিকাণ্ড সংঘটিত হয়েছে।

তিনি বলেন, ‘ফায়ার বিগ্রেডের ভূমিকা সম্পর্কে প্রশ্ন উত্থাপতি হয়েছে। ২৭ ঘণ্টা যাবত আগুন নেভাতে না পারা গ্রহণযোগ্য হতেপারে না।

দুর্ঘটনার সুষ্ঠু নিরপেক্ষ তদন্ত দাবি করে মির্জা ফখরুল বলেন, ‘দোষীদের অবিলম্বে আইনের আওতায় আনতে হবে এবংনিহত ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে।

গতকাল শনিবার দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে রূপগঞ্জের হাশেম ফুডঅ্যান্ড বেভারেজ শিল্প প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডের ঘটনায় ৫২ জন শিশু, কিশোর মহিলা শ্রমিকদের মৃত্যু শতাধিক আহত হওয়ারঘটনায় শোক প্রকাশ করা হয় এবং সরকারের সংশ্লিষ্ট সংস্থার চরম অবহেলায় ক্ষোভ প্রকাশ করা হয়।

তিনি আরও বলেন, ‘লকডাউনের লক্ষ্যটা হচ্ছেমানুষকে মানুষের কাছ থেকে দূরে রেখে, দূরত্ব সৃষ্টি করে সংক্রমণটা প্রতিরোধ করা। সেটার জন্য তো ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোথায় সেই সচেতনতা? খালি ধমক দিয়ে আর গরিব মানুষকে জেলের মধ্যেপুরে দিলে তো হবে না।

বিএনপি মহাসচিব বলেন, ‘আমি পত্রিকায় দেখলাম সাড়ে হাজার মানুষকে জেলে দেয়া হয়েছে। এরা কারা? তারা সমস্ত সাধারণ গরিব মানুষ। তারা দিন আনে দিন খায়, হয়ত রিকশা চালায়, ঠেলা গাড়ি চালায়, হয়ত কোনও একটা রেস্টুরেন্টে চাকুরিকরে। এরা যখনই বেরিয়েছে তাদেরকে ধরে নিয়ে গেছে। এমনও কথা বেরিয়েছে যে, বাবার জন্য অক্সিজেন সিলিন্ডার আনতেগেছে সেখানে তাকে গ্রেফতার করার ফলে সেই বাবা অক্সিজেনের অভাবে মারা গেছেন। এই অপরিকল্পিত ব্যবস্থার ফলেই কিন্তুআজকে এসব ঘটনা ঘটেছে।

তিনি অভিযোগ করে বলেন, ‘আজকেদিন আনে দিন খায়মানুষ তারা কোনও রকমের সহযোগিতা পাচ্ছে না। ইনফরমাল সেক্টার তো এমনিতেই তারা ছোট ছোট পুঁজি নিয়ে কাজ করে। দুবার লকডাউনের ফলে এই ক্ষুদ্র মানুষগুলো তাদের পুঁজি হারিয়ে ফেলেছে, তারা নিঃস্ব হয়ে গেছে, পথে বসে গেছে।

মির্জা ফখরুল বলেন, ‘আমি ব্রিটেনের খবর জানি, যুক্তরাষ্ট্রের খবর জানি, যারা ছোট ছোট রেস্টুরেন্ট চালান, ইনফরমাল সেক্টারযে গুলো আছে এরা কিন্তু সকলেই আগেই প্রণোদনা পেয়ে গেছে। অর্থাৎ মাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রণোদনা পেয়ে যায়। ফলেতাদের ওখানে যারা কাজ করে তারা বেতন পেয়ে যায়, যারা মালিক তারাও ভালো একটা অর্থ পায়। দিস হুড বি গভমেন্টএটাই হওয়া উচিত সরকারের।

ঢাকার সিভিল সার্জন জেলার সব হাসপাতালে সাংবাদিকদের করোনা সংক্রান্ত কোনো তথ্য না দিতে যে সার্কুলার জারি করেছেন তার নিন্দা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘এই ধরনের সার্কুলার প্রমাণ করে যে, তারা (সরকার) প্রকৃত তথ্য গোপন করছেএবং করতে চায়। সংক্রমণ মৃত্যুর সংখ্যা সরকার প্রকাশিত সংখ্যার চাইতে অনেক বেশি। ধরনের তথ্য গোপনের প্রচেষ্টাস্বাধীন গণমাধ্যম গণতন্ত্র পরিপন্থি।

সরকারের অব্যবস্থাপনা দুর্নীতিপ্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ‘কয়েকদিন আগে পত্রপত্রিকায় বেরিয়েছে, স্বাস্থ্যমন্ত্রী যে আকুলআবেদন জানিয়েছেন, সেই আকুল আবেদনের মধ্যে বলা হয়েছে যে, কী পরিমাণ টাকা তারা করোনায় ব্যয় করছেন। একটাটেস্টের জন্য সাড়ে তিন হাজার টাকা ব্যয় করছেন এবং তারা যে হিসাব দিয়েছেন তাতে এই কয়েক মাসের মধ্যে প্রায় হাজারকোটি টাকা খরচ করে ফেলেছে।

তিনি বলেন, ‘অথচ দেখা যাচ্ছে যে, কোথাও কোনও রকমের ব্যবস্থা নেই। হাসপাতালগুলোতে আইসিইউ নেই, অক্সিজেন নেই, সিলিন্ডার নেই, বেড নেইএই যে চরম অব্যবস্থাপনা এবং দুর্নীতি। যার ফলেই আজকে করোনা পরিস্থিতি আক্রমণাত্মক হয়েদেখা দিচ্ছে, একে সামাল দেয়া যাচ্ছে না। আপনি জনগণের কাছ থেকে ট্যাক্স নিচ্ছেন, জনগণের কাছ থেকে সমস্ত ভ্যাট নিচ্ছেনঅথচ আপনি জনগণের জন্য কোনো ব্যয় করছেন না। কীসে ব্যয় করছেন? মেগা প্রজেক্টে ব্যয় করছেন যেটাতে এই মুহূর্তে দেশেরপ্রান্তিক মানুষগুলোকে বাঁচানোর কোনো পথ নেই।

এখন তাদেরকে না বাঁচানো গেলে অন্যথায় সত্যিকার অর্থেই তারা দারিদ্র্যের নিম্নস্তরে নেমে যাবে’- শঙ্কা প্রকাশ করেন তিনি।

একলা চলোনীতিতে ওরা (সরকার) বিশ্বাসী’- মন্তব্য করে করোনা মোকাবিলায় বিএনপির দেয়া আপদকালীন কমিটি গঠনসহ দফা প্রস্তাব সম্পর্কে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘উনারাসুনির্দিষ্টভাবে বলুক কোনটা কোনটা বাস্তবায়ন করেছেন।চর্বিতচর্বণতো প্রতিদিন উনারা করছেন। তাদের সমস্যাটা হচ্ছে যে, তারা কোনও সমালোচনা শুনতে চান না। আমরা শুধুমাত্র সমালোচনা করি না, পাশাপাশি সমস্যা সমাধানের প্রস্তাবও দেই।

তিনি বলেন, ‘এই যে তাদের একলা চলো নীতি, দুর্নীতি করো নীতি, লুটপাট করো নীতিএটাই তো এই দেশটাকে, এই জাতিকেচরম বিপর্যয়ের দিকে ঠেলে নিয়ে গেছে।

করোনা মোকাবিলায় সরকারের ওয়ার্ড পর্যায় কমিটি গঠন সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, ‘এখন আবার ওয়ার্ডকমিটিতে দুর্নীতি শুরু হবে। ওখানে টাকাপয়সা ভাগ করে নেবে আরকি। আমরা মনে করি এটা ফিজিবল না।

বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা বলেছি যে, সরকারের যে হাসপাতালগুলো আছে সেগুলো ইকুইপ্ট করুক, সেইহাসপাতালগুলোতে বেড সংখ্যা বাড়াক, ডাক্তার বাড়াক, সেই হাসপাতালগুলোকে অক্সিজেন সিলিন্ডার সরবারহ করুক, আইসিইউ বেড রাখুক। তাহলেই তো সমস্যার অনেকখানি সমাধান হয়ে যায়। এমন তো না যে, সমস্যা অন্য জায়গায় ছড়িয়েপড়ছে। হাসপাতালগুলোতে সুবিধা বাড়ালে মানুষ চিকিৎসাটা নিতে পারবে আর মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে।ওয়ার্ডে ওয়ার্ডে কমিটি করবে কী জন্য? কারণটা কী?’

প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পনামের আড়ালে উপহারের ঘর নির্মাণেহরিলুটচলছে উল্লেখ করে অবিলম্বে দুর্নীতির এই লোকদেখানো প্রকল্প বন্ধ করে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষীদের খুঁজে বের করার দাবি জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়েছেবলে জানান বিএনপি মহাসচিব।

ঠাকুরগাঁওয়ে টিভি চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট দৈনিক ইত্তেফাকের সংবাদদাতা তানভীর হাসান তনুকে ডিজিটাল আইনে গ্রেফতারেরনিন্দা জানিয়ে অবিলম্বে তার মুক্তির দাবি জানান তিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com