এবার সিকিমের নাকু লা-তে ভারত-চিন উত্তেজনা ছড়িয়ে পড়ল

0

এতদিন ভারত-চিন উত্তেজনা চলছিল পূর্ব লাদাখে। এবার পূর্ব সেক্টরেও সেই উত্তেজনা ছড়িয়ে পড়ল। তিন দিন আগে ভারত-চিন সেনার মধ্যে সংঘর্ষে হয়েছে সিকিমের নাকু লা-তে। 

চিনা সৈনিকরা সিকিমে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করার চেষ্টা করেছিল। বাধা দেয় ভারতীয় জওয়ানরা। এর থেকেই সংঘর্ষ হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় পাঁচ হাজার মিটার উপরে দুই সেনার মধ্যে সংঘর্ষ হয়েছে। এই প্রসঙ্গে, খুব শীঘ্রই ভারতীয় সেনার তরফ থেকে বিবৃতি দেওয়া হবে বলে জানা গিয়েছে। 

সূত্রের খবর, চিনের কুড়িজন সেনা আহত হয়েছে।অন্যদিকে ভারতের চারজন সেনা আহত হয়েছে। বর্তমানে পরিস্থিতি থমথমে, কিন্তু শান্ত। এই নিয়ে পূর্ব সেক্টরে দ্বিতীয় বার এক বছরের মধ্যে হাতাহাতি হল দুই দেশের। গত বছর মে মাসে নাকু লা-তে সংঘর্ষ হয়। আহত হয় দুই পক্ষের সেনা। কিন্তু তারপরেই ফোকাস সরে যায় পূর্ব লাদাখে। সেখানে দুই দেশের সেনার মধ্যে গত দশ মাস ধরে অচলাবস্থা চলছে। এর মধ্যে ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে ২০জন ভারতীয় ও অজানা সংখ্যক চিনা সেনার মৃত্যু হয়। তারপরেও এক-দুইবার সংঘর্ষ হয়েছে সেনাদের মধ্যে। বর্তমানে মারাত্মক শীত উপেক্ষা করেও লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় নিজেদের অবস্থান ধরে রেখেছে দুই দেশের সেনা। দফায় দফায় কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনা করেও সমাধানসূত্র পাওয়া যায় নি। এবার নতুন করে অশান্তি ছড়ালো নাকু লা-তে। এতে যে পরিস্থিতি আরও উত্তপ্ত হবে, তা বলাই বাহুল্য। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com