সৌদি যুদ্ধাপরাধীদের কাছে অস্ত্র বিক্রিকারীদের মুখে এসব মানায় না: ইরান

0

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ ইরানকে তার ভাষায় পরমাণু অস্ত্র তৈরির প্রচেষ্টা চালানোর জন্য অভিযুক্ত করে যে বক্তব্য দিয়েছে তার তীব্র সমালোচনা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে ইংরেজি ভাষায় দেয়া এক পোস্টে লিখেছেন, “প্রিয় সহকর্মী: আপনি সৌদি যুদ্ধাপরাধীদের কাছে সমরাস্ত্র বিক্রি করে নিজের মন্ত্রিত্বের দায়িত্ব শুরু করেছিলেন। আপনি ইরান সম্পর্কে অনর্থক বাজে কথা বলা থেকে বিরত থাকুন।”

জারিফ তার টুইটার বার্তার অন্য অংশে সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে বলেন, “যেসব অপরাধী তাদের সমালোচকদের দেহ টুকরো টুকরো করে ফেলে এবং আপনাদের তৈরি সমরাস্ত্র দিয়ে ইয়েমেনের শিশুদের ওপর গণহত্যা চালায় তাদেরকে রক্ষা করা থেকে বিরত থাকুন।”

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী শনিবার (১৬ জানুয়ারি) এক সাক্ষাৎকারে ইরানকে পরমাণু অস্ত্র তৈরির দিকে অগ্রসর হওয়ার জন্য অভিযুক্ত করেন।  তিনি বলেন, ইরান পারমাণবিক অস্ত্রের সক্ষমতা অর্জনের পথে রয়েছে। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী পরমাণু সমঝোতায় নিজেদের দেয়া প্রতিশ্রুতি পূরণ করার জন্য তেহরান ও ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

এদিকে জারিফ তার টুইটার বার্তায় তিন ইউরোপীয় দেশের এক যৌথ বিবৃতির বিরুদ্ধেও প্রতিক্রিয়া জানান। তিনি বলেন, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার জন্য কোনো কাজই করেনি।

তিন ইউরোপীয় দেশ ফ্রান্স, ব্রিটেন ও জার্মানি শনিবার সন্ধ্যায় এক যৌথ বিবৃতিতে ইরানকে তার পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিতে ফিরে আসার আহ্বান জানিয়েছে। ইরান তার পারমাণবিক চুল্লির জন্য ধাতব ইউরেনিয়াম তৈরির প্রস্তুতি নিচ্ছে বলে যে ঘোষণা দিয়েছে সে ব্যাপারে এসব দেশ উদ্বেগ প্রকাশ করে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com