ইরানের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সম্পর্কে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে আমেরিকা: রাশিয়া

0

পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্ক উন্নয়নের পথে বাধা সৃষ্টি করার জন্য আমেরিকা তার সর্বোচ্চ চেষ্টা করছে বলে মন্তব্য করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে একথা বলেন বলে রুশ বার্তা সংস্থা ইতার-তাস জানিয়েছে।

ল্যাভরভ ওই সংবাদ সম্মেলনে বলেন, “পারস্য উপসাগর তীরবর্তী আরব দেশগুলোর সঙ্গে ইরানের সংলাপ শুরু করতে আমরা ভীষণ আগ্রহী। এসব দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন ও আস্থা সৃষ্টিকারী সহযোগিতা চুক্তি স্বাক্ষরের জন্য এই সংলাপ খুবই জরুরি।”

তিনি আরো বলেন, “কিন্তু দুঃখজনকভাবে আমাদের মার্কিন সহকর্মীরা বিশেষ করে বর্তমান মার্কিন প্রশাসন এখন পর্যন্ত এ ধরনের সংলাপ আয়োজনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টির সর্বোচ্চ চেষ্টা করে এসেছে।”

ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন বিদায়ী মার্কিন প্রশাসন গত চার বছর ধরে মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোর মধ্যে প্রচণ্ডরকম ইরানবিরোধী চেতনা সৃষ্টি করার চেষ্টা করেছে। এসব দেশে ইরান সম্পর্কে অহেতুক ভীতি সৃষ্টি করে এ অঞ্চলের দেশগুলোর কাছে হাজার হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি সই করেছে ট্রাম্প প্রশাসন। সেইসঙ্গে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া নিয়েও এগিয়ে গেছে ওয়াশিংটন।

পক্ষান্তরে ইরান বহুকাল ধরে বলে এসেছে, মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখা জরুরি। তেহরান আরব দেশগুলোর প্রতি সংলাপের আহ্বান জানানোর পাশাপাশি জোর দিয়ে বলেছে, এ অঞ্চলের দেশগুলো ঐক্যবদ্ধ হলে তারা নিজেরাই মধ্যপ্রাচ্যের নিরাপত্তা রক্ষা করতে সক্ষম এবং এ অঞ্চলে বহিঃশক্তির সামরিক উপস্থিতির প্রয়োজন নেই।

ল্যাভরভ তার বক্তব্যের অন্যত্র বলেছেন, রাশিয়া পারস্য উপসাগরের জন্য এমন একটি সুরক্ষা কৌশল তৈরির চেষ্টা করছে যা বিশেষত ইরান ও আরব রাষ্ট্রগুলির মধ্যে সংলাপের ক্ষেত্র সৃষ্টি করবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com