ইয়েমেনের বিপুল সংখ্যক নিরপরাধ জনগণকে যেভাবে মৃত্যুদণ্ড দিচ্ছেন ট্রাম্প!

0

ক্ষমতা থেকে বিদায় নেয়ার প্রাক্কালে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্প সরকার আন্তর্জাতিক অঙ্গনেও ভয়ানক অপকর্মের পাল্লা ভারি করছে।

ইয়েমেনের জনপ্রিয় ইসলামী প্রতিরোধ আন্দোলন আনসারুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দেয়া ও এর ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত হচ্ছে এমনই এক অপকর্ম।  আগ্রাসী সৌদি নেতৃত্বাধীন জোটকে সহায়তা জোরদার করতে গিয়ে ট্রাম্প সরকার এমন নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নিয়েছে। 

ইয়েমেন বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস, মানবীয় বিষয়ে জাতিসংঘের উপমহাসচিব মার্টিন লোকোক এবং বিশ্ব খাদ্য সংস্থার পরিচালক ডেভিড বিসলে (বৃহস্পতিবার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে মার্কিন ওই সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানান।  মার্টিন গ্রিফিথস বলেছেন, মার্কিন এই পদক্ষেপের ফলে ইয়েমেনে অনাহার ছড়িয়ে পড়বে এবং সেখানে জাতিসংঘের ত্রাণ তৎপরতাও বাধাগ্রস্ত হবে। ডেভিড বিসলে বলেছেন, আনসারুল্লাহর বিরুদ্ধে মার্কিন এই সিদ্ধান্ত ইয়েমেনের হাজার হাজার নিরপরাধ জনগণকে মৃত্যুদণ্ড দেয়ারই নির্দেশ। 

মানবীয় বিপর্যয়ের হুঁশিয়ারি সত্ত্বেও মার্কিন সরকার আনসারুল্লাহকে সন্ত্রাসীর অপবাদ দেয়ার পদক্ষেপ থেকে পিছু হটবে না বলে জানিয়েছে। ‘রাজনৈতিক প্রক্রিয়ার অগ্রগতির স্বার্থে’ ও ‘সঠিক বার্তা দেয়ার জন্যই’ মার্কিন সরকার এ পদক্ষেপ নিচ্ছে বলে সাফাই দিয়েছে।

ইয়েমেনের ওপর বিগত ছয় বছরের আগ্রাসনে সৌদি জোটের ব্যাপক ব্যর্থতার প্রেক্ষাপটে মার্কিন সরকার জনপ্রিয় আনসারুল্লাহ’র ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে আসলে ইয়েমেনের মজলুম জনগণের কাছে ত্রাণ-সাহায্য পাঠানোর পথে বাধা সৃষ্টি করতে চায়। এভাবে সৌদি সরকারের অবৈধ ইচ্ছার কাছে ইয়েমেনের জনগণকে নতজানু হতে বাধ্য করার চেষ্টা চালাচ্ছে ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার। 

ইয়েমেনের জনগণের ওপর আগ্রাসন অব্যাহত থাকার পেছনে ব্রিটেন ও মার্কিন সরকারসহ পশ্চিমা সরকারগুলোর অস্ত্র-ব্যবসার নীতি প্রধান ভূমিকা রাখছে। ইয়েমেনের অবকাঠামোর বেশিরভাগই ধ্বংস হয়ে গেছে আগ্রাসীদের নির্বিচার হামলায়। দেশটিতে বিরাজ করছে মহামারী, দুর্ভিক্ষ, ক্ষুধা ও বেকারত্ব। ইয়েমেনের দুই কোটি বিশ লাখ জনসংখ্যার ৭৫ শতাংশই এখন মানবীয় ত্রাণ সহায়তার মুখাপেক্ষী। প্রতি প্রায় দশ মিনিটে ইয়েমেনের এক শিশু মারা যাচ্ছে অপুষ্টিতে।  ৮৪ লাখ ইয়েমেনি জানেন না যে পরের বেলার খাবার কোথা হতে আসবে!

ট্রাম্প সরকার ক্ষমতা থেকে বিদায়ের আগে জনপ্রিয় আনসারুল্লাহকে সন্ত্রাসী দলের তালিকাভুক্ত করায় আগামী মার্কিন সরকারও সৌদি-বান্ধব এই নীতি থেকে সহজেই পিছু হটতে পারবে না বলে বিশ্লেষকরা আশঙ্কা করছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com