লাদাখে ভারতের হাতে চীনা সেনা আটক, উত্তেজনা চরমে

0

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) এক চীনা সেনাকে আটক করেছে ভারতীয় সেনাবাহিনী। শনিবার ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। লাদাখে গত বছরের মাঝামাঝি থেকে দু’দেশের মধ্যে শুরু হওয়া টানাপড়েনের মাঝে ফের এমন ঘটনা ঘটলো। এ ঘটনায় দু’দেশের মধ্যে ব্যাক উত্তেজনা দেখা দিয়েছে। 

ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা বলেন, শুক্রবার চীনের পিপলস লিবারেশন আর্মির এক সেনা প্যাংগং হ্রদের দক্ষিণে এলএসি অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ায় তাকে আটক করা হয়। তিনি এখন ভারতীয় সেনার হেফাজতে রয়েছেন। পরিস্থিতি পর্যালোচনা করে প্রোটোকল মেনে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ করা হবে।

আটক ওই চীনা সেনাকে প্রয়োজনীয় শীতবস্ত্র এবং খাবার দেওয়ার পাশাপাশি তার চিকিৎসারও ব্যবস্থা করা হয়েছে বলে জানানো হয়েছে। ওই চীনা সেনা ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন। শীঘ্রই তাকে ছেড়ে দেওয়া হবে বলে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে।

দক্ষিণ লাদাখের চুমার-ডেমচক এলাকায় সীমান্ত লঙ্ঘনের দায়ে গত বছর অক্টোবরে ওয়াং ইয়া লং নামে পিএলএ-র এক কর্পোরালকে আটক করেছিল ভারতীয় বাহিনী। এরপর এলএসি সংক্ন্ত দ্বিপাক্ষিক প্রটোকল মেনে চুশুল-মলডো পয়েন্টে আটক কর্পোরালকে চীনা সেনার হাতে তুলে দেওয়া হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com