মাস্ক থেকে বেজসের দূরত্ব এখন বিলিয়ন ডলারের

0

অবশেষে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তির স্থান দখল করলেন টেসলা ও স্পেস এক্স প্রতিষ্ঠাতা এলোন মাস্ক। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ প্রায় ১৯ হাজার ৫০০ কোটি ডলার। গত বছরের শীর্ষ ধনী ব্যক্তি আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজসকে সরিয়ে এ স্থান দখলে নিলেন এলোন মাস্ক। বেজসের সঙ্গে মাস্কের সম্পদের পার্থক্য এখন সাড়ে ৯০০ কোটি ডলার। ফোর্বস ম্যাগাজিন এবং ব্লুমবার্গ বিলিয়নিয়ারের তথ্য অনুযায়ী, তালিকায় তৃতীয় অবস্থানে আছেন বিল গেটস।

২০১৭ সাল থেকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ছিলেন মার্কিন অনলাইন জায়ান্ট আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজস। তার মোট সম্পদ ছিল ১৮ হাজার ৪০০ কোটি ডলার। ২০২১ সালের শুরুতেই সেই স্থান দখল করে নিলে মহাকাশ নিয়ে স্বপ্ন দেখা এলোন মাস্ক। জেফ বেজসকে পেছনে ফেলে এখন তার সম্পদের পরিমাণ ১৯ হাজার কোটি ডলারের ওপরে।

অথচ মাত্র দেড় বছর আগে টেসলার শেয়ারের দাম কমায় লোকসান গুনতে হয়েছিল মাস্ককে। কিন্তু গত বছর টেসলার শেয়ারের দাম অনেক বেড়ে যায়। ২০২০ সালের শুরুর দিকে মাস্কের মোট সম্পদের পরিমাণ ছিল ২ হাজার ৭০০ কোটি ডলার। স্থান পেয়েছিলেন শীর্ষ ৫০ ধনীর তালিকায়।

জুলাই মাসে ওয়ারেন বাফেটকে সরিয়ে বিশ্বের সপ্তম শীর্ষ ধনী ব্যক্তির স্থান করে নেন মাস্ক। এরপর মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটসকে সরিয়ে হন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ব্যক্তি। সবশেষ টেক্কা দিলেন জেফ বেজসকে। তালিকায় ১৩ হাজার ২০০ কোটি ডলার নিয়ে তৃতীয় অবস্থানে আছেন মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস।

এ খবর প্রকাশের পর বেড়েছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এক্সের শেয়ারের দাম। তার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার চলতি বছরের শুরুতেই বাজারমূল্য দাঁড়িয়েছে ৭০ হাজার কোটি ডলার। এ মূল্য টয়োটা, ফোক্সওয়াগন, হুন্দাই, জেনারেল মোটরর্স আর ফোর্ডের সামগ্রিক বাজারমূল্যের সমান।  

এক টুইট বার্তায় তিনি বলেন, তার অর্থের অর্ধেকই তিনি পৃথিবীর সব সমস্যার সমাধানে ব্যয় করতে চান। বাকি অর্ধেক মঙ্গলগ্রহে আবাস তৈরিতে ব্যবহার করবেন। যদি পৃথিবীতে আবারো ডায়নোসোর আক্রমণ করে কিংবা আমরা নিজেরাই যদি নিজেদের ধ্বংস করি?

জেফ বেজসও মহামারিতে অনেক সম্পদের মালিক হয়েছেন। কিন্তু যে দ্রুতগতিতে এলোন মাস্কের সম্পদের পরিমাণ বাড়ছে, তাতে তার আশপাশেও কেউ নেই। বছরের শুরু থেকেই বাড়ছে টেসলা আর স্পেস এক্সের শেয়ারের দর। চলতি বছরই টেসলার শেয়ারের দাম বেড়েছে ৯০ ডলার। কয়েক মাসে ৫৩ বিলিয়ন ডলারের মালিক হয়েছেন মাস্ক।

শুধু জেফ বেজস নয়, যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি জ্বালানি কোম্পানি এক্সোন মোবিলকেও টেক্কা দিতে যাচ্ছেন মাস্ক। বর্তমানে এক্সোন মোবিলের মোট সম্পদের পরিমাণ ১৯ হাজার ১০০ কোটি ডলার।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com