যুক্তরাজ্যে করোনার চাপ নিতে পারছে না হাসপাতালগুলো

0

যুক্তরাজ্যে করোনা সংক্রমণের নতুন রেকর্ড। ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫৩ হাজার ৪৩৫ জন। ভেঙে পড়ার মুখে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা।

করোনার নতুন ধরন এতটাই দ্রুত ছড়াচ্ছে যে, পরিস্থিতি সামাল দিতে পারছেন না যুক্তরাজ্যের সরকারি কর্মকর্তারা। সোমবার করোনায় আক্রান্ত হয়েছিলেন ৪৩ হাজার মানুষ, মঙ্গলবার তা আরো বেড়ে হয়েছে ৫৩ হাজার ৪৩৫ জন। ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিষয়ক সিনিয়র মেডিক্যাল অ্যাডভাইজার সুসান হপকিন্স বলেছেন, ‘যুক্তরাজ্য জুড়ে করোনার অস্বাভাবিক প্রকোপ দেখা দিয়েছে। আমরা অত্যন্ত উদ্বিগ্ন। আমাদের হাসপাতালগুলো আর চাপ নেয়ার মতো অবস্থায় নেই।’

সরকারের পরামর্শদাতা এবং বিশিষ্ট চিকিৎসক অ্যান্ড্রু হেওয়ার্ড জানিয়েছেন, ‘বিপর্যয়ের মুখে পড়েছে যুক্তরাজ্য।’

প্রতিদিন যে হারে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে, তা কীভাবে সামাল দেয়া যাবে, বুঝে উঠতে পারছেন না যুক্তরাজ্যের সরকারি কর্মকর্তারা। এ অবস্থা চলতে থাকলে হাসপাতালে নতুন করে আর রোগী ভর্তি করা যাবে না। তখন করোনা আক্রান্তদের কী করে চিকিৎসা হবে। করোনায় ভেঙে পড়ার মুখে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা।

করোনার নতুন প্রকোপ অন্য দেশগুলোতেও প্রভাব ফেলছে। ব্রাজিলের রাজধানী রিও ডি জানেরোর সমুদ্রতীরে বর্ষশেষ ও নতুন বছরের প্রথম দিনে কোনো উৎসব হবে না। ব্রাজিলের কোপাকাবানা বিচে বাজি পোড়ানো দেখতে প্রতি বছরই ভিড় করেন লাখ লাখ পর্যটক। করোনা মহামারির কারণে এ বার বন্ধ রাখা হচ্ছে বিচ।

জার্মানিতেও করেনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় প্রায় ১৩ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। ডেনমার্কে লকডাউন ১৭ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে ফ্রান্সে নেই লকডাউন, তবে রাতে কার্ফিউ চলছে।

সূত্র : ডয়েচে ভেলে

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com