‘আম্পায়ার্স কল’ নিয়ম নিয়ে যা বললেন শচীন

0

‘আম্পায়ার্স কল’-কে ক্রিকেটের অদ্ভুত নিয়ম বলে মনে করেন অনেকেই।  বিশ্লেষকদের মতে, আইসিসির বেশ কয়েকটি বিতর্কিত নিয়মের মধ্যে আম্পায়ার্স কল অন্যতম। অনেক দিন ধরেই নিয়মটির বিরোধিতা করে আসছেন বর্তমান ও সাবেক তারকা ক্রিকেটাররা।

এবার সেই তালিকায় নিজেকে যুক্ত করলেন ক্রিকেটের লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। মেলবোর্নে চলমান বক্সিং-ডে টেস্টে অজি ব্যাটসম্যান মার্নাস লাবুশেনের ব্যাটিংয়ের সময় একটি আপিল নিয়ে ‘আম্পায়ার্স কল’ প্রসঙ্গতটি তুলে ধরেন শচীন।

তৃতীয় দিন অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে তিনে ব্যাট করতে নামা মার্নাস লাবুশেনকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন অভিষিক্ত মোহাম্মদ সিরাজ।  জোরালো আবেদন সত্ত্বেও আম্পায়ার সাড়া দেননি। রিভিউয়ের আশ্রয় নেন অধিনায়ক অজিঙ্কা রাহানে।

রিভিউয়ে দেখা যায়, বল উইকেট স্পর্শ করেছে। কিন্তু ‘আম্পায়ার্স কল’ নিয়মে নটআউটের সিদ্ধান্তই বহাল থাকে।  ঘটনাটির প্রসঙ্গ টেনে ‘আম্পায়ার্স কল’ নিয়ম পরিবর্তনের আহ্বান জানিয়েছেন শচীন টেন্ডুলকার।

এক টুইটবার্তায় শচীন লিখেছেন, ‘খেলোয়াড়রা রিভিউ নেন। কারণ তারা অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তে অখুশি। এই ডিআরএস সিস্টেমটিকে আরও একবার পর্যালোচনা করার দরকার আইসিসির, বিশেষ করে আম্পায়ারস কল বিষয়টি।’

উল্লেখ্য, আম্পায়ারস কল নিয়মানুযায়ী, লেগ বিফোরের উইকেটের ক্ষেত্রে যখন তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নিতে না পারেন, তখন ফিল্ড আম্পায়ারের সুপারিশকৃত সিদ্ধান্তই মেনে নেয়া হয়। আর সেই সিদ্ধান্তের সুবিধায় সে যাত্রায় বেঁচে যান লাবুশানে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com