নাগরনো-কারাবাখ যুদ্ধে নিহত আজারবাইজানির সংখ্যা বেড়ে ২৮০২

0

সম্প্রতি শেষ হওয়া নাগরনো-কারাবাখ যুদ্ধে নিহত আজারবাইজানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮০২। যুদ্ধের সময় হারিয়ে যাওয়া আজারবাইজানি সৈন্যদের মাঝে কয়েকজনের লাশ উদ্ধার ও শনাক্তের পর নিহতের সংখ্যা নতুন করে বাড়ার কথা জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সোমবার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করা হয়।

এরআগে প্রতিরক্ষা মন্ত্রণালয় আর্মেনিয়ার সাথে সংঘর্ষে মোট ২ হাজার ৭৮৩ আজারবাইজানির নিহত হওয়ার কথা ঘোষণা করেছিলো। কর্তৃপক্ষ এখনো নিহত ৬০জন সৈন্যকে শনাক্তের চেষ্টা করছে। অপরদিকে, নিখোঁজ আছেন প্রায় ৪০জনের মতো সৈন্য।

সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে ১৯৯১ সালে আজারবাইজান ও আর্মেনিয়ার স্বাধীনের পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজন বিরাজ করছে। যার শুরুটা হয়েছিল আজারবাইজান ভূখণ্ডের ভেতর প্রবেশ করে আর্মেনিয়া সেনা কর্তৃক নাগরনো-কারাবাখ দখলের মধ্য দিয়ে। আন্তর্জাতিকভাবে আজারবাইজানের অংশ হিসেবে স্বীকৃত নাগরনো-কারাবাখ ও এর কাছের আরো সাতটি অঞ্চল ১৯৯৪ সালে আর্মেনিয়া দখল করে নিলে এই উত্তেজনা নতুনদিকে মোড় নেয়।

সম্প্রতি ২৭ সেপ্টেম্বর, নাগরনো-কারাবাখকে কেন্দ্র করে আর্মেনিয়া ও আজারবাইজানের মাঝে নতুন করে যুদ্ধ শুরু হয়। ছয় সপ্তাহের যুদ্ধের পর রাশিয়ার মধ্যস্থতায় উভয়দেশ যুদ্ধবিরতিতে সম্মত হয়।

সাম্প্রতিক নাগরনো-কারাবাখ যুদ্ধে বাকু আর্মেনিয়ার দখলে থাকা বিভিন্ন কৌশলগত গুরুত্বপূর্ণ শহর এবং তিনশ’র বেশি গ্রাম ও বসতি মুক্ত করে। এ যুদ্ধের আগে প্রায় তিন দশকের মতো আজারবাইজানের ২০ শতাংশ ভূখণ্ড আর্মেনিয়ার দখলে ছিলো।

সূত্র: ইয়েনি সাফাক

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com