রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া অনিশ্চিত হয়ে পড়েছে: বিএনপি

0

মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনকে কার্যকরভাবে আন্তর্জাতিক ইস্যুতে পরিণত করতে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির ভাষ্য, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুধু বিলম্বিত নয়, অনিশ্চিত হয়ে পড়েছে। ভাসানচরে রোহিঙ্গাদের বসবাসের ব্যবস্থা মিয়ানমারের অবস্থান দৃঢ় করবে এবং বাংলাদেশের অবস্থান আরও দুর্বল হয়ে পড়বে।’

শনিবার (৫ ডিসেম্বর) স্থায়ী কমিটির সভায় রোহিঙ্গা ইস্যুতে সরকারের পদক্ষেপে এই দলীয় অবস্থান নেয় বিএনপি। পরে রোববার (৬ ডিসেম্বর) বিকেলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানান।

এতে বলা হয়, মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে স্থানান্তরের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে গভীর উদ্বেগ প্রকাশ করছে বিএনপি। বিশেষ করে জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোর আপত্তির মুখে এই স্থানান্তরের সিদ্ধান্ত এবং তা বাস্তবায়নের এই প্রক্রিয়াকে আত্মহননের প্রক্রিয়া হিসেবে অভিহিত করে দলটি। ফলে রোহিঙ্গা শরণার্থীদের সম্মান ও নিরাপত্তার সঙ্গে প্রত্যাবাসনের দাবি দুর্বল হবে বলে সভায় অংশগ্রহণকারী নেতারা মনে করেন।

প্রসঙ্গত, গত ৪ ডিসেম্বর কক্সবাজারের রোহিঙ্গা শিবিরের ওপর চাপ কমাতে নৌবাহিনী ও কোস্টগার্ডের তত্ত্বাবধানে এক হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে সাতটি জাহাজে করে ভাসানচরে নিয়ে যাওয়া হয়।

এদিকে শনিবারের স্থায়ী কমিটির নিয়মিত সভায় আসন্ন (১৬ ডিসেম্বর) বিজয় দিবস, (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস ও (১০ ডিসেম্বর) বিশ্ব মানবাধিকার দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের সিদ্ধান্ত হয়। সভায় চট্টগ্রামে দক্ষিণ চট্টগ্রাম সাংগঠনিক জেলার সাতকানিয়া উপজেলায় ছয়টি ইউনিয়ন সমন্বয়ে একটি পৃথক সাংগঠনিক ইউনিট প্রতিষ্ঠার প্রস্তাব গৃহীত হয়। এছাড়া শনিবার (৫ ডিসেম্বর) কুষ্টিয়ায় বিএনপির কার্যালয় ভাঙচুরের জন্য আওয়ামী লীগকে দায়ী করে সমালোচনা করে স্থায়ী কমিটি।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com