আজারবাইজানের সঙ্গে শান্তি চুক্তি মেনে নিতে পারছেন না আর্মেনিয়ার প্রেসিডেন্ট

0

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ও তার মন্ত্রিসভাকে আবারো পদত্যাগের আহ্বান জানিয়েছেন সেদেশের প্রেসিডেন্ট আর্মেন সার্কিসিয়ান।

নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার শান্তি চুক্তির পর থেকেই দেশটির সরকারের ওপর চাপ বাড়ছে। রোববার এক বৈঠকে আর্মেনিয়ার প্রেসিডেন্ট বলেন, সরকারের পদত্যাগ করা উচিত, সর্বোচ্চ এক বছরের মধ্যে নতুন নির্বাচন হওয়া উচিত এবং এর আগে অন্তর্বর্তীকালীন সরকার বিশেষকরে টেকনোক্র্যাট সরকার গঠন করে ক্ষমতা হস্তান্তর করা উচিত।

নাগার্নো-কারাবাখ নিয়ে আজারবাইজানের সঙ্গে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান শান্তি চুক্তি করেছেন। এই চুক্তির ভিত্তিতে সেখানে যুদ্ধ বন্ধ হয়েছে এবং আর্মেনিয়া দখলীকৃত এলাকা আজারবাইজানকে ফেরত দিচ্ছে। কিন্তু আর্মেনিয়ার জনগণের একটা বড় অংশ তা মেনে নিতে প্রস্তুত নয়। তারা দখলীকৃত ভূখণ্ড ছেড়ে দেয়াকে আত্মসমর্পন হিসেবে গণ্য করছে।

সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত এই দুই দেশের মধ্যে নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে বিরোধ দীর্ঘ দিনের। ১৯৯১ সালে আজারবাইজানের বিশাল অঞ্চল দখল করে নেয় আর্মেনিয়া। সর্বশেষ গত ২৭ সেপ্টেম্বর আবারো দুই দেশ যুদ্ধে জড়ায়। আর্মেনিয়া গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজানের সঙ্গে চুক্তি করতে বাধ্য হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com