এবার প্রাচীন হায়দারাবাদের নাম বদলের চেষ্টা যোগী’র

0

ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন বিষয়ে বিতর্ক সৃষ্টি করে আসছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ধর্ম, গো-মাংস ভক্ষণ, আন্তঃধর্ম বিয়ে সহ নানা বিষয়ে তার উস্কানিমূলক বক্তব্য রয়েছে। এবার লেগেছেন নাম পরিবর্তনের পেছনে। ইতিপূর্বে নিজের রাজ্যের এলাহাবাদ ও ফৈজাবাদ শহরের নাম বদলে দিয়েছেন। তবে আগে নিজের রাজ্যে করলেও এবার অন্য রাজ্যের নাম বদলের দিকে নজর দিয়েছেন। 

তেলেঙ্গানা প্রদেশের রাজধানী হায়দারাবাদের গ্রেটার হায়দারবাদ পৌরসভার ১৫০টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১ ডিসেম্বর। নির্বাচনে নিজ দলের প্রার্থীর প্রচারণায় শনিবার হায়দারাবাদে গিয়েছিলেন যোগী। সেখানেই তিনি হায়দরাবাদ শহরের নাম পরিবর্তনের প্রসঙ্গটি তোলেন। 

এলাহাবাদ-ফৈজাবাদের যেমন নাম পরিবর্তন হয়েছে, তাহলে হায়দারাবাদের নাম কেন পরিবর্তন হবে না? এমন মন্তব্যই করেন আদিত্যনাথ। যদিও এর আগেও এ ধরনের মন্তব্য করেছিলেন তিনি। তবে তার এই বক্তব্যের পরই ব্যাপক বিতর্ক দেখা দিয়েছে। সমালোচনায় মুখর হয়েছেন নেটিজেনরাও।

নির্বাচনী প্রচারে তিনি বলেন, ‘আমাকে অনেকেই জিজ্ঞাসা করেন, হায়োরাবাদের নাম পরিবর্তন করে ভাগ্যনগর রাখা হবে কি না? আমার জবাব- কেন হবে না! বিজেপি ক্ষমতায় আসার পর ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা রাখা হয়েছে, এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করা হয়েছে। তাহলে কেন হায়দারাবাদের নাম বদলে ভাগ্যনগর রাখা হবে না।’

উত্তরপ্রদেশের এলাহাবাদ শহরের নাম বদলে দুই বছর আগে প্রয়াগরাজ রাখা হয়। তার আগে মুঘলসরাই স্টেশনের নামও পরিবর্তন করেছে উত্তরপ্রদেশ সরকার। মুঘলসরাই স্টেশনের নতুন নাম হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। এরপর নাম বদল করা হয় ফৈজাবাদের। ফৈজাবাদ জেলায় দুটি শহর রয়েছে। যার একটির নাম ফৈজাবাদ অন্যটি অযোধ্যা। পরে ফৈজাবাদ জেলার নামই হয়ে যায় অযোধ্যা।

এছাড়া রাজ্যের মুজাফফরনগর শহরের নাম বদলেরও গুঞ্জন শোনা যায়। বিজেপির এক বিধায়ক এই শহরেরনাম পরিবর্তন করে লক্ষ্মীনগর করার প্রস্তাব করেন। যা নিয়েও চলছে ব্যাপক আলোচনা-সমালোচনা ও বিতর্ক। যদিও যোগী আদিতনাথসহ তার সমর্থকরা এসব বিতর্ককে থোড়াই কেয়ার করেন। কারণ, তাদের রাজনীতির রসদই হলো বিতর্কিত কর্মকাণ্ড।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com