তিন ইরানি বন্দীর বদলে মুক্তি পেল অস্ট্রেলীয় গবেষক

0

তিন ইরানি বন্দীর বদলে ব্রিটিশ বংশোদ্ভূত অস্ট্রেলীয় গবেষক কাইলি মুর গিলবার্টকে মুক্তি দিল তেহরান।

গুপ্তচরবৃত্তির অভিযোগে গিলবার্টকে দশ বছরের সাজা দিয়েছিল ইরানের একটি আদালত। দুই বছর পর তিনি মুক্তি পান।

ডয়চে ভেলে জানায়, ২০১৮ সালে ইরানের একটি কনফারেন্সে যোগ দিতে গিয়ে সেখানে গ্রেপ্তার হন মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের লেকচারার গিলবার্ট।

তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে আনে তেহরান। মরুভূমির মধ্যে একটি কুখ্যাত কারাগারে রাখা হয় এ গবেষককে। এ ঘটনায় বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়।

গিলবার্টের মুক্তির বিষয়টি নিশ্চিত করে ইরানি মিডিয়া। থাইল্যান্ডে তিন ইরানি বন্দীর বিনিময়ে গিলবার্টকে ছাড়তে রাজি হয় তেহরান।

যদিও শুরু থেকে গুপ্তচরবৃত্তির অভিযোগ অস্বীকার করে আসছিলেন এ শিক্ষাবিদ।

তবে অস্ট্রেলীয় গবেষকের বিনিময় ইরানি বন্দীদের মুক্তির বিষয়টি অস্বীকার করেছে থাইল্যান্ড। তাদের দাবি, দুই দেশের মধ্যে বন্দী বিনিময় চুক্তির আওতায় ছাড়া পেয়েছেন তারা।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও বন্দী বিনিময় নিয়ে কোনো কথা বলেননি। তিনি শুধু বলেছেন, ‘আমরা সবসময়ই মনে করেছি, গিলবার্টকে অন্যায়ভাবে আটকে রাখা হয়েছিল।’ ইরানে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জানিয়েছেন, গিলবার্ট ভালো আছেন।

এদিকে বন্দীদের নাম প্রকাশ না করে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ইহুদিদের পক্ষে কাজ করা দ্বৈত নাগরিক গুপ্তচর কাইলি মুর গিলবার্টের বিনিময়ে বিদেশে ভিত্তিহীন অভিযোগে আটক এক ইরানি ব্যবসায়ী ও দুই ব্যক্তিকে ছাড়িয়ে আনা হয়েছে। 

বিবিসি জানায়, বুধবার ইরানি বন্দী মাসউদ শেদাঘাটজাদেহ এবং সায়িদ মোরাদিকে তেহরানের কাছে হস্তান্তর করে ব্যাংকক। তৃতীয় বন্দী মোহাম্মদ খাজায়িকে আগেই ক্ষমা করে দেয়া হয়েছিল, সেপ্টেম্বরে তিনি মুক্তি পান।

২০১২ সালে ব্যাংককে এক বোমা বিস্ফোরণের ঘটনায় এ তিন ইরানিকে গ্রেপ্তার করে থাই কর্তৃপক্ষ। ইসরায়েল দাবি করে, তাদের কূটনীতিকদের ওপর হামলার পরিকল্পনা করেছিল ওই তিনজন।

পুলিশকে বোমা মেরে পালানোর সময় মোরাদিকে গ্রেপ্তার করা হয়। বোমার আঘাতে তিনি পা হারান। তাকে যাবজ্জীবন সাজা দেয় থাই আদালত।

বিমানবন্দর দিয়ে পালানোর সময় গ্রেপ্তার করা হন খাজায়ি, যার ১৫ বছর সাজা হয়েছিল। শেদাঘাটজাদেহ মালয়েশিয়ায় পালিয়ে গিয়েছিলেন। সেখান থেকে তাকে ফিরিয়ে আনে থাই কর্তৃপক্ষ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com