তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্যে তীব্র প্রতিক্রিয়া চীনের

0

তাইওয়ান চীনের অংশ নয়, পম্পেও’র এমন মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে চীন সতর্ক করে বলেছে, তাদের মূল স্বার্থকে ক্ষুণ্ন করে, এমন কোনো পদক্ষেপের বিরুদ্ধে পাল্টা আক্রমণ করবে তারা। 

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক রক্ষার ক্ষেত্রে তাইওয়ান স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ। একইসঙ্গে তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির বিষয়েও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে দেশটি।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একটি রেডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে পম্পেও বলেন, ‘তাইওয়ান চীনের অংশ নয়। যুক্তরাষ্ট্র এখন সাড়ে তিন দশক আগের রিগ্যান প্রশাসনের নীতি মেনে চলেছে। তাইওয়ানকে সুরক্ষা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র আইনত বাধ্য।’

বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ‘তাইওয়ান চীনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। পম্পেও যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যেকার সম্পর্ক আরও খারাপ করছেন। আমরা পম্পেও এবং তার লোকদের জানাতে চাই, চীনের মূল স্বার্থকে হীন করে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে, এমন আচরণের পাল্টা জবাব দেওয়া হবে।’

তাইওয়ানে অস্ত্র বিক্রিতে মার্কিন কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে চীন। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা তাইপে ভ্রমণের সময় সেখানে জেটবিমান মহড়াও দেয় চীন। এর মধ্যেই তাইওয়ানের কর্মকর্তারা আগামী সপ্তাহে ওয়াশিংটনে অর্থনৈতিক বিষয়ে বৈঠক করতে যাচ্ছেন, যাতে চীন আরও ক্ষুব্ধ হয়েছে।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জোয়ান ওয়ু পম্পেওকে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, তাইওয়ান স্বাধীন ও সার্বভৌম দেশ। এটি চীনের অংশ নয়। এটাই বাস্তবতা ও বর্তমান অবস্থা।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com