ট্রাম্পের অভিযোগ: নির্বাচনের আগে টিকার খবর চেপে গিয়েছিল ফাইজার

0

ফাইজার এবং যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) ইচ্ছাকৃতভাবেই তাদের কোভিড-১৯ টিকার সফলতার ঘোষণা দিতে দেরি করেছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টিকার খবর নির্বাচনের আগে জানালে, তা রিপাবলিকানদের সুবিধা করে দিতে পারে, এই ভয়ে এফডিএ ইচ্ছাকৃত এই দেরি করেছে বলেও সন্দেহ তার।

সোমবার এক টুইটে ট্রাম্প এমনটা দাবি করে বলেছেন, “ডেমোক্র্যাটরা চায়নি ভোটের আগে আমি ভ্যাকসিনের সুবিধা পাই। তাই ৫ দিন পর এই খবর দেওয়া হল। যা আমি আগে থেকেই বলে আসছি।” 

এ বিষয়ে ট্রাম্পের টুইটের কয়েক ঘণ্টা আগে সোমবারই মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার প্রাথমিক মূল্যায়নে তাদের টিকা ৯০ ভাগেরও বেশি কার্যকর প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে। ফাইজার জার্মান ওষুধ কোম্পানি বায়োনটেকের সঙ্গে টিকাটির চূড়ান্ত পরীক্ষা চালাচ্ছে; তার মধ্যেই এই সুখবর এসেছে।

ট্রাম্পের অভিযোগ, “যদি জো বাইডেন প্রেসিডেন্ট থাকতেন, তাহলে আপনারা আগামী ৪ বছরেও এই ভ্যাকসিন পেতেন না; এফডিএ-ও এত দ্রুত এর অনুমোদন দিত না। আমলাতন্ত্র হয়তো লাখ লাখ লোকের জীবন ধ্বংস করে দিত।”

কোভিড-১৯ টিকা আনার জন্য গবেষণা এবং দ্রুতগতিতে সেটির অনুমোদন দিতে আমলাতান্ত্রিক নানান বাধা অপসারণে কাজ করছেন বলে ট্রাম্প এর আগেও দাবি করেছিলেন।

ওই টুইটে ট্রাম্প আরও বলেন, “অনেক দিন ধরেই আমি বলে আসছিলাম, ফাইজার এবং অন্যরা নির্বাচনের পরেই টিকার ঘোষণা দেবে; কেননা তার আগে এই ঘোষণা দেওয়ার সাহস নেই তাদের। যুক্তরাষ্ট্রের এফডিএ-র আরও আগেই এ ঘোষণা দেওয়া উচিত ছিল। রাজনৈতিক উদ্দেশ্যে নয়, জীবন বাঁচানোর জন্য।”

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেন ফাইজারের টিকার সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়ে বলেছেন, “কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই শেষ হওয়ার এখনও কয়েক মাস বাকি।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com