অপসংস্কৃতি রুখতে দরকার মননশীল প্রকাশনার প্রসার: শিবির সভাপতি

0

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মো: সিরাজুল ইসলাম বলেছেন, আমাদের নিজস্ব ও সমৃদ্ধ সংস্কৃতি থাকা সত্ত্বেও দেশে অপসংস্কৃতির সয়লাব হয়ে যাচ্ছে। অপসংস্কৃতির প্রসারে অশালীন ও কুরুচিপূর্ণ শিল্প-সাহিত্য-সংস্কৃতির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই অপসংস্কৃতির সয়লাব রুখতে হলে শুধু কথায় কাজ হবে না বরং মননশীল সাহিত্যের প্রসারের স্বার্থে উপযোগী প্রকাশনার প্রসার ঘটাতে হবে। রোববার রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির প্রকাশিত ২০২১ সালের প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রকাশনা সামগ্রীর উদ্বোধকের বক্তব্যে এসব কথা বলেন শিবির সভাপতি।

কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক হাবিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল সালাহউদ্দিন আইউবী এবং সেক্রেটারিয়েট সদস্যবৃন্দ।

শিবির সভাপতি বলেন, দেশের সূচনালগ্ন থেকেই অপসংস্কৃতির প্রভাব থাকলেও বর্তমানে দেশে তা মহামারি রূপ ধারণ করেছে। অসভ্য সংস্কৃতির প্রভাবে দেশীয় ও ইসলামী মূল্যবোধের সংস্কৃতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। আরো দুঃখজনক সরকারিভাবে দেশে এসব বিদেশী অপসংস্কৃতির প্রসারে পৃষ্টপোষকতা করা হচ্ছে। ধর্ষণসহ দেশে একের পর এক লোমহর্ষক ঘটনার জন্য অপসংস্কৃতির মারাত্মক প্রভাব অনেকাংশে দায়ী তা এখন সবাই বুঝতে পারছে। কিন্তু এখনো তা রোধে কোনো কার্যকর ব্যবস্থা নেয়া হচ্ছে না। এভাবে চলতে থাকলে অল্প সময়ের ব্যবধানে জাতি তার নিজস্ব সংস্কৃতি হারিয়ে ফেলবে। আগামী প্রজন্ম গড়ে উঠবে বিজাতীয় সংস্কৃতির মধ্যে। যার পরিণতি হবে ভয়াবহ। সুতরাং তা মেনে নেয়া যায় না। ছাত্রশিবির তার সাধ্যানুযায়ী ইসলামী মূল্যবোধকে যথাযথ তথ্য ও মননশীলতার মাধ্যমে তুলে ধরে প্রতিবছরই আকর্ষণীয় বার্ষিক প্রকাশনা জাতিকে উপহার দেয়ার চেষ্টা করে যাচ্ছে।

তিনি বলেন, ২০২১ সালের এসব প্রকাশনা এক দিকে যেমন দেশী ও ইসলামী মূল্যবোধের সংস্কৃতির বিকাশ ঘটাতে সহায়তা করবে তেমনি এর তথ্য ভাণ্ডার ছাত্রসমাজের জ্ঞানের পরিধিকে সমৃদ্ধ করবে। উল্লেখ্য, প্রতিবছরই নতুন বছরে জন্য আকর্ষণীয় প্রকাশনা সামগ্রী প্রকাশ করে ছাত্রশিবির। এবারের প্রকাশনার মধ্যে রয়েছে বাংলাদেশে ইসলামী অর্থনীতির রূপরেখা সম্বলিত তিন পাতা ক্যালেন্ডার, এক পাতা বড় ক্যালেন্ডার, একপাতা ছোট ক্যালেন্ডার, ডেস্ক ক্যালেন্ডার, ইংরেজি বড় ডায়েরি, বাংলা বড় ডায়েরি, মাঝারি ডায়েরি ও পকেট ডায়েরি, ইসলাম ও সচেতনতামূলক বাণী সম্বলিত স্টিকার প্রভৃতি।

শিবির সভাপতি এসব প্রকাশনা সামগ্রী ছাত্রসমাজ ও সুধী মহলের নিকট পৌঁছে দেয়ার জন্য সংগঠনের সকল স্তরের জনশক্তির প্রতি আহ্বান জানান। বিজ্ঞপ্তি

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com