ওবামাকেয়ার ইস্যুতে বিচারপতি ব্যারেটের উত্তরে সন্তুষ্ট নন কমালা হ্যারিস

0

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রচলিত স্বাস্থ্যসেবা বিষয়ক ওবামাকেয়ার ধ্বংস করে দেয়ার মিশন নেই বলে জানিয়েছেন মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি পদে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মনোনীত বিচারক এমি কোনি ব্যারেট। মঙ্গলবার সিনেট জুডিশিয়ারি কমিটিতে তার মনোনয়ন নিশ্চিতকরণ বিষয়ক শুনানিতে দ্বিতীয় দিনের মতো তাকে প্রশ্নবাণে জর্জরিত করেন সিনেটররা। ১১ ঘন্টার ওই শুনানিতে তিনি উত্তর দিয়েছেন বহু প্রশ্নের। এ খবর দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, মঙ্গলবারের শুনানিতে তিনি জানিয়েছেন ওবামাকেয়ার বা নির্বাচন বিষয়ক ইস্যুতে হোয়াইট হাউজকে কোনোই প্রতিশ্রুতি দেননি তিনি। এমনকি গর্ভপাত বৈধকরণ বিষয়ক ঐতিহাসিক রায় এবং সমকামী বিয়ের বিষয়ে যথাযথভাবে সিদ্ধান্ত দেয়া হয়েছে কিনা সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি। সিনেটের ম্যারাথন অধিবেশনে যুক্তরাষ্ট্রের রক্ষণশীল এই আপিলেট বিচারকের সামনে সুযোগ দেয়া হয়েছিল ডেমোক্রেটদের নানা প্রশ্নের উত্তর দেয়ার। কারণ, ডেমোক্রেটরা তাকে নিয়োগ দেয়ার বিরোধিতা করছে। তাদের আশঙ্কা ২০১০ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট (যা ওবামাকেয়ার নামে পরিচিত) নামে স্বাস্থ্যসেবা বিষয়ক যে আইন করেছিলেন, সেই আইনকে অবনমন বা বাতিল করার বিষয়ে তিনি সিদ্ধান্ত নিতে পারেন।

এমন আশঙ্কার জবাবে বিচারপতি ব্যারেট বলেছেন, অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্টকে ধ্বংস করে দেয়ার মিশন নিয়ে আমি এখানে আসিনি। আমি শুধু আইনের প্রয়োগ করবো এবং আইনের শাসন মেনে চলবো। তবে তার উত্তরে সন্তুষ্ট হতে পারেননি সিনেটর কমালা হ্যারিস। তিনি এবার ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট পদে প্রার্থী জো বাইডেনের সঙ্গে ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন করছেন। বিচারক ব্যারেটের উত্তরের জবাবে তিনি বলেছেন, আমেরিকানরা আতঙ্কগ্রস্ত। তারা মনে করছে, ভয়াবহ এই মহামারির মধ্যেই ওবামাকেয়ার বাতিল করে দেয়া হতে পারে। কমালা হ্যারিস একই সঙ্গে জুডিশিয়ারি কমিটির সদস্যও। তিনি বলেন, এই বিচারপতির মনোনয়ন নিশ্চিত করতে খুব বেশি তাড়াহুড়ো করছেন রিপাবলিকানরা। কারণ, তারা বেঞ্চে ট্রাম্পের আরো একজন বিচারক চান আগামী ১০ই নভেম্বরের আগে। এ সময়ে তারা ওবামাকেয়ারকে বাতিল করতে চান।
উল্লেখ্য, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষরিত ওবামাকেয়ারের অধীনে লাখ লাখ মার্কিনি তাদের স্বাস্থ্যসেবা পেয়ে থাকেন। সেই সেবা বাতিল করার জন্য উঠেপড়ে লেগেছেন রিপাবলিকানরা। আগামী প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিচারপতি ব্যারেটের নিয়োগ নিশ্চিত করতে সিনেটের প্রতি আহ্বান জানিয়েছেন ট্রাম্প। এই সিনেটের নিয়ন্ত্রণ রয়েছে তারই অনুসারী রিপাবলিকাদের হাতে। ট্রাম্প বলেছেন, তিনি আশা করেন এবার নির্বাচনের ফল নির্ধারণ করবে সুপ্রিম কোর্ট। এ বিষয়ে বিচারপতি ব্যারেট বলেছেন, তার কাছ থেকে এসব বিষয়ে তার কাছে কেউ প্রতিশ্রুতি চাননি হোয়াইট হাউজ থেকে। এ ছাড়া এই ইস্যু ও অন্য ইস্যুগুলোতে তিনি কিভাবে আইনের প্রয়োগ ঘটাবেন সে বিষয়েও কোনো প্রতিশ্রুতি চাওয়া হয়নি। তাকে মনোনয়ন নিয়ে রাজনীতির বিষয়ে ব্যারেট বলেন, পক্ষপাতিত্বহীনভাবে তিনি আইনের অধীনে রায় দেবেন।
উল্লেখ্য, সিনেটে ৫৩-৪৭ ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা আছে রিপাবলিকানদের। এর অর্থ হলো ব্যারেটের মনোনয়ন কার্যত সুনির্দিষ্ট। যদি তাকে নিশ্চিত করা হয়, তাহলে ৪৮ বছর বয়সী এই বিচারক সুপ্রিম কোর্টে রক্ষণশীল বা রিপাবলিকানরা ৬-৩ ব্যবধানে এগিয়ে থাকবেন। উল্লেখ্য, সুপ্রিম কোর্টে ব্যারেট হলেন ট্রাম্পের তৃতীয় নমিনি।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com