সাহিত্যে নোবেল পেতে পারেন ট্রাম্প!

0

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে দ্বিতীয়বার তার নাম প্রস্তাব করা হলো। এর আগে ২০১৮ সালেও তার নাম প্রস্তাব করা হয়েছিল।

নোবেল শান্তি পুরস্কার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক ভীষণ আরাধ্য বিষয়। এ ক্ষেত্রে তিনি বরাবরই নিজের পূর্বসূরি বারাক ওবামাকে প্রতিদ্বন্দ্বী মনে করে আসছেন। বারাক ওবামার শান্তিতে নোবেল পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন বহুবার।

এদিকে শান্তিতে ২০২১ সালের নোবেল পুরস্কারের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম নিয়ে সৃষ্ট গুঞ্জনের মধ্যে ব্যঙ্গাত্মক মন্তব্য করেছেন অসলোর পিস রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক হেনরিক উর্দাল। তিনি জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শান্তিতে নোবেল পাওয়ার একেবারেই কোনো সম্ভাবনা নেই। তবে ভাগ্যসুপ্রসন্ন হলে তিনি সাহিত্যে পেয়ে যেতে পারেন তার প্রত্যাশিত নোবেল পুরস্কার। কারণ ক্ষমতার চার বছরে আমেরিকার প্রত্যেকটি ঘটনায় টুইটের পর টুইট করে টুইটার বিবৃতিকে ‘টুইট সাহিত্যে’র পর্যায়ে নিয়ে গেছেন তিনি। যদি ট্রাম্প আসলেই নোবেল পেয়ে যান তবে এই যোগ্যতাতেই পাবেন বলে আমি মনে করছি।

আগামী সোমবার নরওয়েজিয়ান নোবেল কমিটি জানাবে, এ বছর শান্তিতে নোবেল কে বা কারা পেতে যাচ্ছে। এ নিয়ে চারদিকে চলছে নানা জল্পনা-কল্পনা।

জানা যায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। অবশ্য ট্রাম্প দুটি মনোনয়ন পেয়েছেন। কসোভো এবং সার্বিয়াকে শান্তি চুক্তির আওতায় আনতে ভূমিকা রাখায় শান্তিতে ২০২১ সালের নোবেল পুরস্কারের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম মনোনীত করতে দ্বিতীয়বারের মতো প্রস্তাব করেছিলেন সুইডেনের আইনপ্রণেতা ম্যাগনাস জ্যাকবসন। এর আগে ৯ সেপ্টেম্বর ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনকে তথাকথিত চুক্তির আওতায় আনতে মধ্যস্থতার জন্য ট্রাম্পকে মনোনয়ন দেওয়ার প্রস্তাব করেন নরওয়ে পার্লামেন্টের সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিং-জিজেডে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com