কুর্দি সন্ত্রাসীদের অপসারণ করা না হলে সিরিয়া সীমান্তে অভিযান অব্যাহত থাকবে: এরদোগান

0

তুরস্কের প্রেসিডেন্ট ও বিশ্বের অন্যতম প্রভাবশালী মুসলিম নেতা রজব তাইয়েব এরদোগান সিরিয়ার সুন্নি মুসলিম গণহত্যার খলনায়ক ও স্বৈরশাসক বাশার আল আসাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলি অপসারণ করার প্রতিশ্রুতি পূরণ না হলে সিরিয়ার সীমান্তে তুরস্কের সামরিক অভিযান অব্যাহত থাকবে। সিরিয়া কুর্দি সন্ত্রাসীদের অপসারণ করতে না পারলে তুরস্ক তাদের অপসারণ করতে বাধ্য হবে।

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় হাটয় প্রদেশে নবনির্মিত রেহানলি বাঁধের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও ভাষণ প্রদানকালে এসব কথা বলেন তিনি।

এরদোগান বলেন, তুরস্ক এমন কোনও পদক্ষেপ গ্রহণ করবে না যা উত্তর-পশ্চিম সিরিয়ার প্রদেশ ইদলিবকে আরও মানবিক সংকটের দিকে পরিচালিত করে। আমাদের সীমান্তে সন্ত্রাস করিডোর প্রতিষ্ঠার প্রচেষ্টা ব্যর্থ করে দেওয়ার সময় তুরস্ক আমাদের সিরিয়ার ভাই-বোনদেরও দেখিয়ে দিয়েছিলো যে তারা একা নয়।

উল্লেখ্য, তুরস্কের রাষ্ট্রপতি গত কয়েক বছর ধরে সিরিয়ার নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সেখানকার সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে প্রতিহত করার জন্য সীমান্ত এলাকায় সামরিক অভিযান পরিচালনা করছে। তুর্কি-সিরিয়ার সীমান্ত অঞ্চল থেকে কুর্দি সন্ত্রাসী গোষ্ঠীগুলো যেমন পিপলস প্রটেকশন ইউনিট (ওয়াইপিজি) এবং সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) অপসারণ করার লক্ষ্যে এই সব অভিযান পরিচালিত হয়ে আসছে।

এদিকে ওয়াইপিজি এবং এসডিএফ সন্ত্রাসীরা রাশিয়ার সাথে একটি চুক্তি করে। ওই চুক্তি অনুযায়ী সন্ত্রাসীরা সীমান্ত অঞ্চল ছেড়ে চলে যাবে এবং বিনিময়ে তুরস্ক তার অভিযান শেষ করে রাশিয়ার সাথে এই অঞ্চলে যৌথ সামরিক টহল পরিচালনা করবে।

এই চুক্তির পর এক বছর অতিবাহিত হলেও এখনও পর্যন্ত ওই অঞ্চলগুলি থেকে কুর্দি সন্ত্রাসীদের পুরোপুরি সরানো হয়নি বলে জানা গেছে এবং পরিকল্পিত নিরাপদ অঞ্চলের অবস্থা এখনও স্পষ্ট নয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com