ম্যাচের দিন বায়ু দূষণের মাত্রা ‘অতি বিপজ্জনক’

0

পরিস্থিতি খারাপ হবে, এমন আভাস ছিল। তেমন কিছুর জন্য মানসিক প্রস্তুতিও ছিলই। তবে ম্যাচের দিন সকাল থেকে এয়ার কোয়ালিটি ইনডেক্স যা দেখাচ্ছে, তাতে চিন্তায় পড়ে গেছে বাংলাদেশ দল।দিল্লিতে বাংলাদেশ দল আছে আইসিটি মায়ুরি হোটেলে। দুপুরে সেখানে গিয়ে দেখা গেল এয়ার কোয়ালিটি ইনডেক্স দেখাচ্ছে ৭১৮। বিপজ্জনক মাত্রা ছাড়িয়ে দূষণ উঠে গেছে বহুদূর।

দিল্লিতে গত পরশু বন্ধ করে দেওয়া হয়েছে সব স্কুল। দূষণ কমানোর জন্য দায়িত্বশীল হতে একটু পর পর ঘোষণা দেওয়া হচ্ছে  রেডিওতে। দিল্লিবাসীর অবশ্য খুব বেশি কিছু করার নেই। প্রতিবেশী রাজ্যগুলোর নাড়া পোড়ানোয় ক্রমেই ধোঁয়াশা বাড়ছে ভারতের রাজধানীতে।

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী ০ থেকে ৫০ ভালো। ৫১ থেকে ১০০ সন্তোষজনক। ১০১ থেকে ২০০ সাধারণ মানের। ২০১ থেকে ৩০০ খারাপ। ৩০১ থেকে ৪০০ খুব খারাপ। ৪০১ থেকে ৫০০ মারাত্মক খারাপ। আর দিল্লির বিভিন্ন স্থানে রোববার বাতাসের সেই মাত্রা ছাড়িয়ে হয়ে গেছে ৭১৮!

কেন দিল্লিতে এই সময়ে ম্যাচ দেওয়া হলো, বুঝতে পারছেন না কেউ। আগের কমিটি ম্যাচের সূচি ঠিক করে গেছে বলে দায় সারছে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন বিসিসিআইয়ের বর্তমান কমিটি।

বিসিসিআই আন্তরিক হলে ম্যাচ অন্য ভেন্যুতে সরিয়ে নেওয়া সম্ভব হতো কিনা, সেই প্রশ্ন উঠছে? সকাল-দুপুরের যে কন্ডিশন, তাতে তাদের নিষ্ক্রিয়তা আরও প্রশ্নবিদ্ধ হয়েছে। ক্রিকেটারদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সবার মাঝে বেড়েছে উদ্বেগ।


তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com