বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িতদের শাস্তি চাইলেন বিএনপির সংসদ সদস্যরা

0

আইন-শৃঙ্খলা বাহিনী দেশে বন্দুক যুদ্ধের নামে ক্রসফায়ারে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে বলে অভিযোগ করে বিএনপির দুই সংসদ সদস্য ওই সকল হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

একই সঙ্গে অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যাকাণ্ডসহ বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশের পাশাপাশি হত্যাকাণ্ডের শিকার ব্যক্তির পরিবার যাতে সুবিচার পায় সে জন্য তারা স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের দৃষ্টি আকর্ষণ করেছেন। তারা সরকারের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগও করেন।

গতকাল সোমবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনের অনির্ধারিত আলোচনার সূত্রপাত করেন বিএনপির সংসদীয় দলের নেতা মো. হারুনুর রশিদ। তিনি তার নির্বাচনী এলাকা বিভিন্ন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে উদাহরণ তুলে ধরে বলেন, এসব হত্যাকাণ্ডের মাধ্যমে সংবিধান লঙ্ঘন করা হচ্ছে।

আলোচনায় অংশ নিয়ে হারুনুর রশীদ বলেন, গত বছর ২৮ এপ্রিল জাতীয় সংসদে এমপি হিসেবে শপথ নেয়ার মাত্র দুই দিন পর ৩০ এপ্রিল আমার নির্বাচনী এলাকায় প্রকাশ্যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হয়। একটি পেশাদারি প্রতিষ্ঠান বিকেল ৪টায় একজন সাধারণ নাগরিককে ধরে নিয়ে গুলি করে হত্যা করে। পুলিশি এজাহারে ঘটনাটি থানা থেকে মাত্র এক কিলোমিটার দূরে ঘটেছে বলে দেখানো হয়। এজাহারে বলা হয়, পুলিশের ওপর বেপরোয়া আক্রমণ চালানো হয়েছে। কিন্তু অস্ত্র দেখানো হয়েছে হাতে তৈরি অস্ত্র। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ওই ঘটনায় দুজন ব্যক্তিকে আসামি করা হয়েছে। তাদের একজন আমাদের এলাকায় উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ছিলেন। আর তার বড় ভাই। অথচ ঘটনার দিন তারা সংসদে এসে সংসদ গ্যালারি থেকে আমাদের অধিবেশন দেখেছেন। সংসদে ঢুকতে হলে সবার অনুমতি নিতে হয়। এই সংসদের কাছে এ ধরনের ডকুমেন্টস আছে। তাদের নামে আমি পাস ইস্যু করেছিলাম।

ব্যারিস্টার রুমিন ফারহানা সরকারের বিরুদ্ধে সংবিধান লঙ্ঘনের অভিযোগ করে বলেন, এই সরকার ২০১৩ সালে একটি আইন করেছিল ‘হেফাজতে নির্যাতন মৃত্যু নিবারণ আইন’। তাতে চমৎকার সব ধারা থাকা সত্ত্বেও সেই আইনে খুব বেশি মামলা হয়নি। অথচ এই সাত বছরে অসংখ্য মানুষ পুলিশ হেফাজতে মারা গেছে। কিন্তু তার মামলাগুলোর কি হলো, কেন পরিবারগুলো মামলা করার সাহস পায় না, হলে কয়টি মামলা হয়, সেই সব মামলার কি অবস্থা, তার কিছুই আমরা জানি না।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com