বিস্ফোরণে নিহতদের প্রতি গভীর শোক ও শোকাহত পরিবারবর্গের প্রতি সমবেদনা বিএনপির

0

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির জাতীয় স্থায়ী কমিটির শনিবারের ভার্চুয়াল সভায় নারায়ণগঞ্জের ফতুল্লায় মসজিদে এসি বিস্ফোরণের ঘটনায় নিহতদের প্রতি গভীর শোক ও শোকাহত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানানো হয়েছে। এইসঙ্গে আহতদের দ্রুত আরোগ্য কামনা করা হয়েছে। 

গতকাল রবিবার (০৬ সেপ্টেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 

শনিবার বিকেল ৫ ৫টায় অনুষ্ঠিত ওই ভার্চুয়াল সভায় লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান। 

সভায় আরও অংশগ্রহণ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্ব চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান এবং জনাব ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় আলোচ্য বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা শেষে নিম্ন বর্ণিত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়:

ক। গত ০৪ সেপ্টেম্বর ২০২০, নারায়ণগঞ্জ শহরের তল্লা এলাকায় একটি মসজিদে এসি বিস্ফোরণের ফলে প্রায় ২১ জন মুসুল্লি নিহত হয় এবং প্রায় ৫০ জন অগ্নিদগ্ধ হওয়ায় সভায় শোক প্রকাশ করা হয় এবং নিহত ব্যক্তিদের আত্মার মাগফিরাত ও আহত ব্যক্তিদের আরোগ্য কামনা করা হয়। সভায় শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। এই ধরণের বিস্ফোরণ স্বাভাবিক নয় বলে অবিলম্বে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটন এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার জোর দাবি জানানো হয়।

খ। পাবনা-৪ আসনের নির্বাচন মনিটরিং এর জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে আহ্বায়ক করে নিম্নরূপভাবে ‘কেন্দ্রীয় নির্বাচন পর্যবেক্ষণ কমিটি’ গঠন করা হয়।
আহ্বায়ক- ইকবাল হাসান মাহমুদ টুকু, সদস্য-জাতীয় স্থায়ী কমিটি, সদস্য সচিব-রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাংগঠনিক সম্পাদক-রাজশাহী বিভাগ।
১। সদস্য-অ্যাড. শামসুর রহমান শিমুল বিশ্বাস
২। সদস্য-নাজমুল হক নান্নু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য
৩। সদস্য-শাহীন শওকত, সহ-সাংগঠনিক সম্পাদক-রাজশাহী বিভাগ
৪। সদস্য- এ কে এম আনোয়ারুল ইসলাম, সাবেক এমপি
৫। সদস্য- সেলিম রেজা হাবিব, সাবেক এমপি
৬। সদস্য- সিরাজুল ইসলাম সর্দার, সাবেক এমপি
৭। সদস্য- হাবিবুর রহমান তোতা, সদস্য-কেন্দ্রীয় নির্বাহী কমিটি, বিএনপি
৮। সদস্য- হাসান জাফির তুহিন, সদস্য সচিব-কৃষক দল, কেন্দ্রীয় কমিটি

গ। জাতীয় সংসদ উপ-নির্বাচন ঢাকা-৫, নওগাঁ-৬, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ : আগামী ১২ সেপ্টেম্বর ২০২০ বিকেল ৫টায় দলীয় পার্লামেন্টারি বোর্ডের সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। আগ্রহী প্রার্থীগণ আগামী ১০ সেপ্টেম্বর সকাল ১০টা হতে ১১ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত বিএনপি’র নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন মর্মে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়। আগামী ১২ সেপ্টেম্বর বিকেল ৫টায় মাননীয় চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে আগ্রহী প্রার্থীগণের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।

ঘ। দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও তার বাবার ওপর নৃশংস হামলার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়। এই ঘটনা দেশের বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতির নাজুক ও ভঙ্গুর অবস্থা প্রমাণ করে। এই হামলার সঙ্গে সরকারী দলের অঙ্গ সংগঠন যুবলীগের সন্ত্রাসীরা প্রত্যক্ষভাবে জড়িত মর্মে অবিলম্বে নিরপেক্ষ তদন্ত করে তাদেরকে বিচারের আওতায় আনার জোর দাবি জানানো হয়। এধরণের হামলা প্রমাণ করে এই সরকারের শাসনামলে দেশের কোন নাগরিকই নিরাপদ নয়-এমনকি প্রশাসনও নিরাপদ নয়। সভায় দেশের প্রতিটি নাগরিকের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়।

ঙ। সভায় নির্বাচন কমিশন কর্তৃক রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রসঙ্গে আলোচনা হয়। সভায় অভিমত ব্যক্ত করা হয় যে, বর্তমান নির্বাচন কমিশন অপ্রয়োজনীয় আইনের মাধ্যমে নির্বাচনী ব্যবস্থাকে সরকারের হাতে তুলে দিতে এবং একদলীয় শাসন প্রতিষ্ঠার হাতিয়ার হিসেবে ব্যবহার করতে চায়। এই ধরণের সংশোধন বা আইন পরিবর্তনের অপচেষ্টার তীব্র নিন্দা জানানো হয়। এই ধরণের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানানো হয়। এ বিষয়ে অবিলম্বে জাতিকে অবগত করার জন্য বিস্তারিত সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

চ। কোভিড-১৯ করোনা ভাইরাস বাংলাদেশে লাগামহীনভাবে সংক্রমিত হচ্ছে এবং সরকার নিজেদের ব্যর্থতা ঢাকার জন্য মিথ্যা পরিসংখ্যান দিয়ে জনগণকে বিভ্রান্ত করছে। এ ধরনের মিথ্যাচার জনস্বাস্থ্যের জন্য বিরাট হুমকিস্বরূপ। স্বাস্থ্য বিভাগকে প্রকৃত চিত্র তুলে ধরার জন্য আহ্বান জানানো হয়। এ বিষয়ে বিস্তারিত তুলে ধরতে সংবাদ সম্মেলন অনুষ্ঠানের জন্য সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com