প্রখ্যাত সুরকার আলাউদ্দিন আলীর মৃত্যুতে তারেক রহমান’র শোক

0

সংগীত জগতের কিংবদন্তী সংগীতব্যক্তিত্ব ও প্রখ্যাত সুরকার আলাউদ্দিন আলী মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রোববার সন্ধ্যা ৫:৫০ মিনিটে শেষ নি:শাস ত্যাগ করায় গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান।

এক শোকবার্তায় বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলাউদ্দিন আলীকে একজন অনন্যসাধারণ গুণী সুরকার হিসেবে আখ্যায়িত করে বলেন, তাঁর সুর এদেশের সঙ্গীতপ্রেমী মানুষের হৃদয়স্পর্শ করেছিল। তাঁর সুরারোপিত গানের ব্যঞ্জনা মানুষকে আপ্লুত করতো। লোকজ ও ধ্রুপদি গানের সংমিশ্রণে গড়ে ওঠা আলাউদ্দীন আলীর সুরের নিজস্ব ধরন বাংলাসংগীতে এক অনন্য শৈলী সৃষ্টি করেছিলো। বাংলাদেশ, ভারত, পাকিস্তানের বহু স্বনামধন্য শিল্পী তাঁর সুরে গান করেছেন। তাঁর সুরারোপিত গানের মধ্যে ‘সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি ও আমার বাংলাদেশ’, ‘প্রথম বাংলাদেশ, আমার শেষ বাংলাদেশ’সহ অসংখ্য দেশাত্মবোধক, আধুনিক ও লোকজ হৃদয়কাড়া গানের গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক ছিলেন আলাউদ্দীন আলী। তাঁর সুরে-রচিত ‘প্রথম বাংলাদেশ, আমার শেষ বাংলাদেশ’ গানটি’র সুরমূর্ছনায় এখনো আবিষ্ট হয় দেশের মানুষ, দেশাত্মবোধে উদ্বুদ্ধ করে দেশবাসীকে। এই গানটি মহান স্বাধীনতার ঘোষক সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি’র দলীয় সংগীত হিসেবে গ্রহণ করেছিলেন। কয়েকবার জাতীয় পুরস্কার প্রাপ্ত সুরশ্রষ্টা আলাউদ্দীন আলীর মৃত্যু বাংলাদেশী জাতির জন্য মর্মস্পর্শি ও বেদনার। তিনি শুধু একজন সুরকারই নন, বেহালাবাদক, গীতিকার ও সংগীত পরিচালক হিসেবেও প্রতিভার স্বাক্ষর রেখেছেন। এদেশের অগ্রগণ্য সংগীত ব্যাক্তিত্ব হিসেবে দেশের সংগীত জগতকে করেছিলেন প্রসারিত ও সমৃদ্ধ। সুরের ভুবন ছেড়ে পরলোকে চলে গেলেন জাতির এই কীর্তিমান সন্তান, যার অভাব সহজে পূরণ হবার নয়। সংগীতে তাঁর অবদান দেশবাসী চিরদিন স্মরণ রাখবে।

বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান মরহুম আলাউদ্দীন আলীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্য, গুনগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জানান।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com