বৈরুত বিস্ফোরণে ২ বাংলাদেশি নিহত

0

লেবাননের রাজধানী বৈরুতে দুটি ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ২ প্রবাসী বাংলাদেশি নিহতের খবর পাওয়া গেছে। তারা হলেন- মেহেদি হাসান ও মিজানুর রহমান। এছাড়াও আরও ৮ বাংলাদেশি শ্রমিক আহত অবস্থায় রফিক হারিরি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। 

ভয়াবহ ওই বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশ নৌবাহিনীর ২১ জন সদস্য আহত হয়েছেন। আহতদের মধ্যে ৫ জনকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের একজনের অবস্থা আশঙ্কাজনক। গুরুতর আহত ওই নৌ সেনাকে আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টারে (এইউবিএমসি) চিকিৎসা দেয়া হচ্ছে। বাকিরা আশঙ্কামুক্ত আছেন। 

লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মাদ জাহাঙ্গির আল মোসতাহিদুর রহমান এসব তথ্য জানিয়েছেন। 

তিনি জানান, বিস্ফোরণের সময় বৈরুত বন্দরে বাংলাদেশ নৌ বাহিনীর যুদ্ধ জাহাজ বিএনএস বিজয় অবস্থান করছিল। বিস্ফোরণে জাহাজটি ক্ষগ্রিস্ত হয়েছে।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৯টার পর বৈরুতে দুটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনায় অন্তত ৭৮ জন নিহত ও ৪ হাজারেরও বেশি মানুষ আহত হয়। বিস্ফোরণের পর রাতেই হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন আরও অন্তত অর্ধশতাধিক প্রবাসী বাংলাদেশি।

বিস্ফোরণের ঘটনার পর রাতেই দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া জাতির উদ্দেশ্যে ভাষণে লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব দায়ীদের হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, ‘এ ভয়াবহ বিপর্যয়ের জন্য যারা দায়ী তাদের এর মাশুল গুণতে হবে। দোষীদের কাউকে ছাড় দেয়া হবে না। বিস্ফোরণে হতাহতদের কাছে এটা আমার প্রতিশ্রুতি ও জাতীয় অঙ্গীকার।’

অ্যামোনিয়াম নাইট্রেট থেকেই বিস্ফোরণ হয়েছে নিশ্চিত করে দেশটির অভ্যন্তরীণবিষয়ক মন্ত্রী মোহাম্মদ ফাহমি।

তবে বৈরুতে বিস্ফোরণের ঘটনাকে ভয়াবহ ‘বোমা হামলা’ দাবি করে প্রয়োজনে মিত্র দেশ লেবাননের পাশে থাকার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com