সরকারি নিয়ন্ত্রণের প্রতিবাদে হাঙ্গেরির শীর্ষ সংবাদমাধ্যমের সাংবাদিকদের পদত্যাগ

0

সরকারের বিরুদ্ধে ক্ষতি করা এবং নিয়ন্ত্রণের অভিযোগ এনে হাঙ্গেরির শীর্ষ নিউজ পোর্টাল ‘ইনডেক্স’ থেকে ৮০ জনের বেশি সাংবাদিক পদত্যাগ করেছেন বলে জানিয়েছে বিবিসি ও এএফপি।

হাঙ্গেরির স্বাধীন সংবাদমাধ্যমগুলোর মধ্যে ইনডেক্সের অবস্থান শীর্ষে। গত মঙ্গলবার এর সম্পাদক সাবলস ডালকে সরিয়ে দেওয়া হয়। এর প্রতিবাদে শুক্রবার পদত্যাগ করেন প্রতিষ্ঠানটির সাংবাদিকেরা।

পদত্যাগ করা সাংবাদিকদের অভিযোগ, সম্পাদককে বরখাস্ত করা ‘পরিষ্কার হস্তক্ষেপ’ এবং নিউজ পোর্টালটির ওপর চাপ প্রয়োগের চেষ্টা। এর কয়েক ঘণ্টা পরই তারা সংবাদমাধ্যমের স্বাধীনতা চেয়ে রাজধানী বুদাপেস্টে সমাবেশ করেন। তাদের সঙ্গে যোগ দেন আরও কয়েক হাজার মানুষ।

গত দশক ধরে জাতীয়তাবাদী সমর্থকেরা এবং রক্ষণশীল প্রধানমন্ত্রীর ভিক্টর অরবান ক্রমান্বয়ে হাঙ্গেরির স্বাধীন সংবাদমাধ্যমগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে।

রিপোর্টার্স উইথ আউট বোর্ডারর্সের সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচকে মধ্যে ১৮০ দেশের মধ্যে ইউরোপের দেশ হাঙ্গেরির অবস্থান ৮৯ তম।

গত মাসে সম্পাদক সাবলস ডাল উদ্বেগ প্রকাশ করে জানিয়েছিলেন, তাদের নিউজ পোর্টাল ‘ইনডেক্স’ বাইরের অনেক চাপে আছে। এ ব্যাপারে ২২ জুন একটি লেখায় তিনি জানিয়েছিলেন, ওয়েবসাইটটির সম্পাদকীয় বিভাগে থাকা সাংবাদিকেরা ‘হুমকিতে’ আছেন।

এর মধ্যে প্রধান সম্পাদক সাবলস ডালকে বরখাস্ত করা হয়। নিউজ পোর্টালটির বোর্ড প্রেসিডেন্ট লাসলো বদোলাই জানান, তাকে পুনর্বহাল করা হবে না। এর প্রতিবাদে শুক্রবার শীর্ষ তিন সম্পাদকসহ ৮০ জনের বেশি সংবাদকর্মী পদত্যাগ করেন।

পদত্যাগ করা সাংবাদিকদের অভিযোগ প্রত্যাখ্যান করে জানিয়েছেন, ইনডেক্স নিউজ পোর্টালের স্বাধীনতা হুমকিতে নেই। এ জন্য সম্পাদক ডালকেই দায়ী করা হয়েছে। তিনি নাকি নিউজ রুমের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com