পাকিস্তানের পার্লামেন্টে সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কুরআন তরজমা পাঠদানের প্রস্তাব পাস

0

পাকিস্তানের জাতীয় পরিষদের দেশের সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কুরআন তরজমা শিক্ষাদানের প্রস্তাব গৃহীত হয়েছে।

স্পিকার আসাদ কায়সারের সভাপতিত্বে জাতীয় পরিষদের অধিবেশনটিতে সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী আলী মুহাম্মদ খান প্রস্তাবটি উপস্থাপন করেছিলেন।

প্রস্তাবনায় বলা হয়, দেশের যে সমস্ত প্রদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে অনুবাদ সহ কুরআন পড়ানো হয় না সেই সমস্ত বিশ্ববিদ্যালয়গুলোতেও অর্থ সহ কোরআন পড়ানো উচিত।

সেখানে আরো বলা হয়, আমাদের প্রজন্মের জন্য জ্ঞানের এক নতুন দার উন্মোচিত হবে কুরআনের উর্দু তরজমা পাঠে।

আলী মুহাম্মদ খান কর্তৃক উপস্থাপিত প্রস্তাবটি সংসদে সর্বসম্মতভাবে পাস হয়।

উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তানের সর্বাধিক জনবহুল প্রদেশ পাঞ্জাবের বিশ্ববিদ্যালয়গুলিতে অনুবাদ সহ পবিত্র কুরআন শিক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এমনকি সেখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি অর্জনের জন্য অনুবাদ সহ কুরআন অধ্যায়ন একটি অপরিহার্য শর্ত।


পাকিস্তানে নির্মাণ হতে যাচ্ছে প্রথম কুরআন কমপ্লেক্স


পাকিস্তানের প্রথম সরকারি কুরআনকমপ্লেক্স নির্মাণ হচ্ছে। আর এতে অর্থায়ন করবে সৌদি আরব। দেশটির ধর্মমন্ত্রী পীর নুরুল হক কাদরি গত সপ্তাহে রাজধানী ইসলামাবাদে প্রথম সরকারি কুরআনকমপ্লেক্স নির্মাণের পরিকল্পনার কথা জানান। যেখানে কুরআনের প্রাচীন পাণ্ডুলিপিগুলো সংরক্ষণ করা হবে।

গত রবিবার মন্ত্রণালয়ের মুখপাত্র ইমরান সিদ্দিকি বলেন, ‘সৌদি আরব, ওয়ার্ল্ড মুসলিম লিগ ও কয়েকটি উপসাগরীয় দেশ কুরআনকমপ্লেক্স নির্মাণে আর্থিক সহযোগিতার প্রস্তাব দিয়েছে।’

সিদ্দিকি আরো বলেন, ‘কমপ্লেক্সটি সারা দেশের কুরআন প্রকাশের তদারকি ও কুরআনের প্রাচীন ও জীর্ণ পাণ্ডুলিপি সংরক্ষণ করবে।’ পাকিস্তানের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি ইসলামাবাদের রেক্টর ড. মাসুম ইয়াসিনজাই এই উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘এটি পাকিস্তানের মুসলিমদের ঐক্যবদ্ধ করতে সাহায্য করবে।’

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com