ভারতে আইএনএসএএস রাইফেলের স্থলাভিষিক্ত হচ্ছে ৭৩ হাজার সিগ সুয়ার রাইফেল

0

ভারত সম্প্রতি যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৭৩ হাজার সিগ৭১৬-জি২ রাইফেল কেনার বিষয়টি অনুমোদন করেছে। ৯৭ মিলিয়ন ডলারের একই অস্ত্র আইএনএসএএস রাইফেলের স্থলাভিষিক্ত হবে।

রাইফেলগুলোর ডেলিভারি এক বছরের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

পিটিআই জানিয়েছে, ফাস্ট ট্র্যাক্ট প্রকিউরমেন্ট প্রসিডিউরের আওতায় রাইফেলগুলো সংগ্রহ করা হচ্ছে।

চুক্তির সাথে সম্পর্কিত এক সিনিয়র কর্মকর্তা বলেন, এক সপ্তাহের মধ্যে চুক্তি চূড়ান্ত হবে। চুক্তি চূড়ান্ত হওয়ার এক বছরের মধ্যে মার্কিন প্রতিষ্ঠানটিকে রাইফেলগুলো সরবরাহ করতে হবে।

এসব রাইফেলে ৭.৬২ এমএম গুলি ব্যবহার করা হয়। ফলে ৫.৫৬ এমএম গুলি ব্যবহারকারী আইএনএসএএস রাইফেলের চেয়ে এটি বেশি কার্যকর হবে। সেনাবাহিনীর আইএনএসএএস রাইফেলগুলোর বদলানোর জন্য প্রায় সাত লাখ ৭.৬২x৫১ এমএম অ্যাসাল্ট বন্দুক প্রয়োজন।

সেনাবাহিনী ২০১৭ সালের অক্টোবরে প্রায় সাত লাখ রাইফেল, ৪৪ হাজার লাইট মেশিন গান (এলএমজি) ও প্রায় ৪৪,৬০০ কারবাইন কেনার প্রস্তাব করে। তবে কেবল রাইফেল কেনার প্রস্তাবই অনুমোদিত হয়।

গত জানুয়ারিতে অর্ডিন্যান্স ফ্যাক্টরির উদ্ভাবিত তিরুচি অ্যাসাল্ট রাইফেল বিএসএফের কাছে হস্তান্তর করা হয়। এগুলো আইএনএসএএস রাইফেলের উন্নতরূপ ও একে-৪৭ সিরিজের সমমানের।

ভারত জানুয়ারিতে ৫,৭১৯টি ইতালির বেরেটা .৩৩৮ লাপুয়া ম্যাগনাম স্কোরপিয় টিজিটি ও ইউএস বেরেট .৫০ ক্যালিবার এম৯৫ স্নাইপার রাইফেলও কিনেছে। এগুলো পাকিস্তানের সাথে থাকা এলওসিতে মোতায়েন সৈন্যদের কাছে সরবরাহ করা হয়েছে। এগুলো পুরনো রুশ নির্মিত ড্রাগুনভ স্নাইপারের স্থলাভিষিক্ত হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com