সংবিধান ‘লঙ্ঘন’ করে ডিজিটাল নিরাপত্তা আইনের মতো গণবিরোধী আইন বানানো হয়েছে?

0

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে যখনই আলাপ ওঠে সেই সময় একটা কথা প্রায়শই উঠে যে, বাংলাদেশের সংবিধানে নাকি বাকস্বাধীনতার অধিকার দেয়া রয়েছে। আর এইসব গণবিরোধী আইন নাকি সংবিধান ‘লঙ্ঘন’ করে বানানো হয়েছে বা হয়েছে।

আসলেই কি সংবিধান ‘লঙ্ঘন’ করে ডিজিটাল নিরাপত্তা আইনের মতো গণবিরোধী আইন বানানো হয়েছে? এইক্ষেত্রে সংবিধানের যেই অনুচ্ছেদের রেফারেন্স দেয়া হয় সেটা হচ্ছে ৩৯ নম্বর অনুচ্ছেদ। আসুন ওই অনুচ্ছেদের পুরোটা আরেকবার পড়ে দেখি…

“৩৯। (১) চিন্তা ও বিবেকের স্বাধীনতার নিশ্চয়তাদান করা হইল।
(২) রাষ্ট্রের নিরাপত্তা, বিদেশী রাষ্ট্রসমূহের সহিত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, জনশৃঙ্খলা, শালীনতা ও নৈতিকতার স্বার্থে কিংবা আদালত-অবমাননা, মানহানি বা অপরাধ-সংঘটনে প্ররোচনা সম্পর্কে আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ-সাপেক্ষে
(ক) প্রত্যেক নাগরিকের বাক্ ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকারের, এবং
(খ) সংবাদক্ষেত্রের স্বাধীনতার
নিশ্চয়তা দান করা হইল।”

এবার ‘আইনের দ্বারা’ ও ‘সাপেক্ষে’ আলাদা নজর দিয়ে আরেকবার দেখুন। এবং এরপর আরেকবার এভাবে পড়ুন- “প্রত্যেক নাগরিকের বাক্ ও ভাব প্রকাশের স্বাধীনতার অধিকারের এবং সংবাদক্ষেত্রের স্বাধীনতার নিশ্চয়তা (আইনের দ্বারা আরোপিত যুক্তিসঙ্গত বাধানিষেধ-সাপেক্ষে) দান করা হইল।”

বাকস্বাধীনতা ও সংবাদপ্রকাশের স্বাধীনতা বাংলাদেশের সংবিধান অনুযায়ী আইনের দ্বারা আরোপিত। আর আপাতত সেই আইন হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন। সংবিধান ও আইন সম্পর্কে এখনো আমাদের অনেকর ধারনা হচ্ছে এইগুলা সব মহান মহান উদ্দ্যেশে বানানো হয় বা হয়েছে।

আর এইসব ধারণা তৈরি করতে বছরের পর বছর ধরে এইখানকার পোষ্য বুদ্দিজীবী, মিডিয়া ও বিশেষজ্ঞরা নিরলস কাজ করে গেছেন। আমরা প্রায়শই শুনতে পাই দেশে ‘আইনের শাসন’ নেই, আইনের শাসন থাকলেই সব ঠিক হয়ে যাবে। কিংবা ওমুক-ওমুক কাজ করতে সরকার সংবিধান লঙ্ঘন করতেছে।

যারা মনে করেন ‘আইনের শাসন’ লাগবে তাদের মনে করিয়ে দেয়া যেতে পারে, এইখানে চুরি-লুটপাটের ব্যবস্থা যেমনি চলে ‘আইনি’ পথে তেমনি নির্যাতন-অত্যাচারের ব্যবস্থাও চলে ‘আইনি’ পথেই। আমাদের সময় হয়ছে এই রাষ্ট্রের চোখে চোখ রেখে এদের চালু করা এই আইনের শাসনকে চ্যালেঞ্জ করার এবং এইসব আইনকে উপেক্ষা করার।

আমাদের মনে রাখতে হবে, কোনো আইন যদি ন্যায্যতার সীমা লঙ্ঘন করে তবে মানুষের কাজ হচ্ছে প্রথমে সেই আইন উপড়ে ফেলা। তাই এই আইনের বিরুদ্ধে এই মুহুর্তের প্রতিবাদ হচ্ছে আরও আরও বেশি করে এই আইন ভাঙা। তাই আরও বেশিবেশি সত্য বলুন, আরও বেশিবেশি সত্য লিখুন।

-ডালিয়া লাকুরিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com