আইএইএ’কে আমেরিকার ক্রীড়নকে পরিণত করবেন না: ইউরোপকে ইরান

0

ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচি নিয়ে তিন ইউরোপীয় দেশের নয়া বিবৃতিকে ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে তেহরান। প্রেসিডেন্ট হাসান রুহানির দপ্তর প্রধান মাহমুদ ওয়ায়েজি বলেছেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে আমেরিকার হাতের খেলনায় পরিণত করার সুযোগ না দিয়ে ইউরোপীয় দেশগুলোর উচিত ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়ন করা।

গত মঙ্গলবার জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন এক বিবৃতিতে ইরানকে ‘পরমাণু সমঝোতা লঙ্ঘনের’ দায়ে অভিযুক্ত করে তেহরানকে এটি পুরোপুরি মেনে চলার আহ্বান জানায়। তিন ইউরোপীয় দেশ দাবি করে, আমেরিকা বেরিয়ে যাওয়া সত্ত্বেও তারা এ সমঝোতা মেনে চলছে।

ইরানের একটি পরমাণু স্থাপনায় কাজ করছেন একজন বিজ্ঞানী

এসব দেশ এমন সময় এ দাবি করল যখন ২০১৮ সালে আমেরিকা একতরফাভাবে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে এখন পর্যন্ত ইউরোপীয় দেশগুলো ওই সমঝাতায় দেয়া কোনো প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারেনি। এর প্রতিবাদে ইরান ২০১৯ সালে কয়েক দফায় পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত করে চলতি বছরের জানুয়ারি মাসে এটির বাস্তবায়ন প্রায় পুরোপুরি স্থগিত করে।

তেহরান সুস্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, ইউরোপীয় দেশগুলো যখনই তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু করতে পারবে, ইরান তখনই আবার পরমাণু সমঝোতায় পুরোপুরি ফিরে আসবে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com