যৌথ লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দিয়েছে উ. কোরিয়া

0

দক্ষিণ কোরিয়ার সঙ্গে সমন্বয় কাজ চালাতে স্থাপন করা যৌথ লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। সীমান্ত শহর কায়েসংয়ের কাছে অবস্থিত অফিসটি গুঁড়িয়ে দেওয়ার কথা নিশ্চিত করেছে উভয় দেশ। কোরীয় সীমান্তে সামরিক পদক্ষেপের হুমকি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে এই ব্যবস্থা নিয়েছে উত্তর কোরিয়া। করোনাভাইরাস বিধিনিষেধের কারণে গত জানুয়ারি থেকেই খালি রয়েছে অফিসটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

কয়েক সপ্তাহ ধরে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে উত্তেজনা বেড়েছে। দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ার অভ্যন্তরে লিফলেট ছড়ানোর জেরে গত সপ্তাহে নিয়মিত যোগাযোগ বন্ধ করে দেয় পিয়ংইয়ং। দেশত্যাগ করা উত্তর কোরীয়রা এসব লিফলেট ছড়াচ্ছে আর দক্ষিণ কোরিয়া তাদের মদত দিচ্ছে বলে দাবি করে আসছেন সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ায় প্রভাবশালী হয়ে ওঠা দেশটির নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। মঙ্গলবার গুঁড়িয়ে দেওয়া কার্যালয়টি ২০১৮ সালে উত্তর কোরিয়ার সীমান্তে স্থাপন করা হয়।

লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দেওয়ার কথা নিশ্চিত করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, এতে ক্ষুব্ধ মানুষের মনোভাব প্রতিফলিত হয়েছে। দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ২টা ৪৯ মিনিটে লিয়াজোঁ অফিসে বিস্ফোরণ ঘটে।

গত সপ্তাহে এই কার্যালয় গুঁড়িয়ে দেওয়ার হুমকি দেন উত্তর কোরীয় নেতার বোন এবং তার ঘনিষ্ঠ সহযোগী কিম ইয়ো জং। গত সপ্তাহে আন্তকোরীয় সীমান্তে সেনা পাঠানোর হুমকি দেন তিনি। মঙ্গলবার বিস্ফোরণের আগে দেশটির সামরিক নেতৃত্ব জানায় তারা সীমান্তে দুর্গ নির্মাণে প্রস্তুত রয়েছে।

সিউলের এওহা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লেইফ এরিক এসলে বলেন, ‘উত্তর কোরিয়া সহিংসভাবে কায়েসংয়ে লিয়াজোঁ অফিস গুঁড়িয়ে দিয়ে প্রতীকীভাবে আন্তকোরীয় পুনর্গঠন ও সহযোগিতা উড়িয়ে দিয়েছে।’ ১৯৫৩ সালে দুই কোরিয়ার মধ্যে যুদ্ধ শেষ হলেও কোনও শান্তিচুক্তি স্বাক্ষরিত না হওয়ায় দেশ দুটি এখনও কৌশলগতভাবে যুদ্ধে জড়িয়ে আছে বলে মনে করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com