লিবিয়া নিয়ে কয়েকটি ইস্যুতে একমত হয়েছেন ট্রাম্প ও এরদোগান

0

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জানিয়েছেন, লিবিয়া সংঘাত নিয়ে কয়েকটি ইস্যুতে তিনি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একমত হয়েছেন। লিবিয়ার সংঘাতে সংযুক্ত আরব আমিরাত এবং মিসরসহ বেশ কয়েকটি দেশ বিদ্রোহীদেরকে সহযোগিতা করছে। অন্যদিকে, তুরস্ক সরকার লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে সহযোগিতার জন্য সেনা পাঠিয়েছে।

গতকাল (সোমবার) তুরস্কের একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এরদোগান বলেন, “ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করার পর লিবিয়া ইস্যুতে নতুন অধ্যায়ের সূচনা হবে বলে মনে করছি।”

হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান লিবিয়া ও সিরিয়া সংঘাত নিয়ে টেলিফোনে আলাপ করেছেন। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি ওই বিবৃতিতে।

লিবিয়ার প্রধানমন্ত্রী ফায়াজ আল-সেরাজ

গত বছরের এপ্রিল মাস থেকে লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারের অনুগত বাহিনী রাজধানী ত্রিপোলি দখল এবং প্রধানমন্ত্রী ফায়াজ আল-সেরাজের নেতৃত্বাধীন সরকারকে উৎখাতের জন্য সামরিক অভিযান শুরু করে। তবে তারা এখনো তাদের লক্ষ্য অর্জন করতে সক্ষম হয় নি। এর বিপরীতে বিদ্রোহীদের বিরুদ্ধে সরকারি বাহিনী বড় ধরনের বিজয় অর্জন করেছে এবং একটি গুরুত্বপূর্ণ বিমানবন্দর ও বেশ কয়েকটি শহর মুক্ত করতে সক্ষম হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com