ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নে আমেরিকার জোর প্রচেষ্টা

0

পরমাণু সমঝোতা এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের গুরুত্বপূর্ণ একটা দিক হলো ওই সমঝোতা বাস্তবায়নের পাঁচ বছর পর ইরানের ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে।

এই পাঁচ বছরের মেয়াদ শেষ হবে চলতি বছরের অক্টোবরে। এ বিষয়টি আমেরিকাকে ভাবিয়ে তুলেছে। আমেরিকা চাচ্ছে যে কোনো উপায়ে ওই নিষেধাজ্ঞা তুলে নেয়ার পথ বন্ধ করতে। ইরান বিষয়ক মার্কিন প্রতিনিধি ব্রায়ান হুক এ বিষয়টি নিয়ে বিশেষ করে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য ব্যাপক তৎপরতা শুরু করেছে। তারা নতুন একটি খসড়া তৈরি করতে তাদের আঞ্চলিক মিত্র দেশগুলোর সঙ্গে কূটনৈতিক যোগাযোগ শুরু করেছে। এমনকি নিরাপত্তা পরিষদের অপরাপর সদস্যের সম্মতি আদায়ের জন্যও চেষ্টা চালিয়ে যাচ্ছে। ব্রায়ান হুক ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নে সহযোগিতা করতে বিশ্বনেতাদের প্রতিও আহ্বান জানিয়েছেন। তিনি বলেন মার্কিন প্রচেষ্টা যদি ব্যর্থ হয় কিংবা অক্টোবরে যদি ইরানের উপর অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে যায় তাহলে আমেরিকা ইরানের বিরুদ্ধে আরোপিত জাতিসংঘের সকল নিষেধাজ্ঞা পুনরুদ্ধার করতে ‘স্ন্যাপব্যাক মেকানিজম’ ব্যবহার করবে। হুক বলেন: “আমরা মনে করি এই নিষেধাজ্ঞা নবায়ন হওয়া উচিত। সকল নিষেধাজ্ঞা পুনরুদ্ধারের অধিকার আমাদের রয়েছে। অবশ্য এটাই আমাদের চাওয়া নয়। কিন্তু আমরা যদি এইসব নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হয়ে যেতে দেই সেটা কারও জন্যই ভালো হবে না”।

২০১৫ সালে গৃহীত নিরাপত্তা পরিষদের ২২৩১ প্রস্তাব অনুযায়ী সাত ধরনের সামরিক সরঞ্জাম ইরানের কাছে বিক্রি করা যাবে না। এগুলো হচ্ছে ট্যাংক, সাঁজোয়া যান, কামান, হেলিকপ্টার গানশিপ, যুদ্ধবিমান, যুদ্ধজাহাজ এবং ক্ষেপণাস্ত্র। চলতি বছরের ১৮ অক্টোবর ওই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে। কিন্তু আমেরিকা ওই নিষেধাজ্ঞার মেয়াদ নবায়নের জন্য জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে। তারা আবারও বলেছে ইরানকে কোনোভাবেই পরমাণু অস্ত্র তৈরির সুযোগ দেবে না। এর আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোর্গান ওরতেগাস বলেছিলেন: সর্বপ্রকার কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করা হবে।

জাতিসংঘে চীনা প্রতিনিধি এক টুইট বার্তায় লিখেছেন: পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা নিজেই ২২৩১ নম্বর প্রস্তাবে দেওয়া অঙ্গিকার বাস্তবায়ন করে নি। সুতরাং স্ন্যাপব্যাক মেকানিজম সক্রিয় করা হোক বা না হোক ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের অধিকার এই দেশটির নেই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com