করোনা পরীক্ষায় সব হাসপাতালে গর্ভবতীদের অগ্রাধিকারের নির্দেশ

0

দেশের সব মেডিকেল বা হাসপাতালে গর্ভবতী নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। 

সোমবার (১ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটনি জেনারেল অমিত তালুকদার।

শুনানি শেষে আইনজীবী মো. তানভীর আহমেদ গণমাধ্যমকে জানান, দেশের যেসব হাসপাতালে করোনা পরীক্ষা করা হয়, সেসব হাসপাতালে গর্ভবতী নারীদের করোনার স্যাম্পল গেলে তা অগ্রাধিকার ভিত্তিতে করার নির্দেশ দিয়েছেন আদালত। 

এর আগে গত ২৪ মে গর্ভবর্তী নারীদের সুচিকিৎসা নিশ্চিতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন আইনজীবী মো. তানভীর আহমেদ। তবে নোটিশের কোনও সদুত্তর না পাওয়ায় গতকাল রবিবার হাইকোর্টে এ সংক্রান্ত একটি রিট দায়ের করেন তিনি। 

রিটে স্বাস্থ্য সচিব, নারী ও শিশু বিষয়ক সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), আইইডিসিআরের মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালের পরিচালককে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়। 

ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ গর্ভবতী নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। 

উল্লেখ্য, গাইবান্ধার সাদুল্লাপুরে ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে গত ২৬ মে এক গর্ভবতী নারীকে হাসপাতালে ভর্তি না করে ফিরিয়ে দিলে হাসপাতালের প্রধান ফটকের পাশেই ওই নারী সন্তান প্রসব করেন। হাসপাতালে ভর্তি না করায় গত ৪ মে সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এই নারী সন্তান প্রসব করেন। গাজীপুরেও এমন ঘটনার খবর গণমাধ্যমে আসে। রিটে এসব প্রতিবেদন আদালতের সামনে দাখিল করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com