পারমাণবিক দক্ষতা থেকে পাকিস্তানের আয় ৭.৪ বিলিয়ন ডলার

0

পারমাণবিক প্রযুক্তি হাসিলের পেছনে দৌড়াতে গিয়ে জাতীয় সম্পদের অপচয় ঘটে বলে ধারণাটি বাতিল করে দিয়ে পাকিস্তানের শীর্ষস্থানীয় এক পারমাণবিক বিজ্ঞানী বলেছেন যে এর শান্তিপূর্ণ ব্যবহার তার দেশের কোষাগারে ৭.৪ বিলিয়ন ডলার (১,২০০ বিলিয়ন রুপি) যোগ করেছে।

পাকিস্তানের পারমাণবিক পরীক্ষার ২২তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ইসলামাবাদভিত্তিক থিঙ্কট্যাংক ইন্সটিটিউট অব পলিসি স্টাডিজ আয়োজিত এক ওয়েবিনারে [অনলাইনে অনুষ্ঠিত সেমিনার] অনুষ্ঠানে অংশ নিয়ে পাকিস্তান পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান আনসার পারভেজ বলেন, চিকিৎসা, স্বাস্থ্য, কৃষি, শিল্প, দূষণ নিয়ন্ত্রণ, পানিসম্পদ ব্যবস্থাপনা, নিরাপদ ও টেকসই বিদ্যুৎ উৎপাদনসহ বিচিত্র ক্ষেত্রে পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহার রয়েছে।

তিনি বলেন এই প্রযুক্তির মাধ্যমে পাকিস্তান ১০০ নতুন প্রজাতির শষ্য আবিষ্কার করেছে, যা কোষাগারে ৭.৪ বিলিয়ন ডলার যোগ করছে। তিনি আরো জানান যে প্রতিবছর হাসপাতালগুলোতে ৮০০,০০০ ক্যান্সার রোগী পারমাণবিক তেজষ্ক্রিয়তা চিকিৎসা নিচ্ছেন।

পারভেজ বলেন, পারমাণবিক কর্মসূচি শুধু জাতীয় নিরাপত্তা ও আঞ্চলিক শান্তিই নিশ্চিত করেনি এটি অন্তত ১২টি টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন ও আর্থ-সামাজিক উন্নয়ন জোরদারে সহায়তা করেছে।

বিশ্বের ১৩টি দেশের মধ্যে পাকিস্তান একটি যারা তাদের পারমাণবিক জ্ঞান ও দক্ষতা শান্তিপূর্ণ উদ্দেশ্যে অন্যান্য দেশের সঙ্গে শেয়ার করতে পারে।

অনুষ্ঠানে আর্মস কন্ট্রোল অ্যান্ড ডিজআর্মামেন্ট দফতরের মহাপরিচালক কামরান আকতার বলেন যে, ভারতের বিপুল অস্ত্রভাণ্ডার সংগ্রহ এবং কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার নিরাপত্তা ও মহাকাশের সামরিকীকরণের ক্ষেত্রে অগ্রগিত এই অঞ্চলকে অস্থিতিশীল করছে। তাই ভারতের সঙ্গে অডভান্সড পারমাণবিক ও সংশ্লিষ্ট অন্যান্য প্রযুক্তি শেয়ার করার আগে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই যত্ন ও সমর্কতা অবলম্বন করতে হবে।

তিনি বলেন, পারমাণবিক জ্ঞান, দক্ষতা ও সামর্থে্যর দিক দিয়ে পাকিস্তান যেকোন উন্নত দেশের সমতুল্য।

স্ট্রাটেজিক প্লানিং ডিভিশনের সাবেক পরিচালক নাইম সালিক বলেন, বিশ্ব যখন পাকিস্তানের নিরাপত্তা প্রয়োজন অনুধাবন ও পূরণ করতে পারেনি তখনই দেশটি পারমাণবিক অস্ত্র ধারণ করে। পাকিস্তানের বেশ কিছু অস্ত্র নিয়ন্ত্রণ উদ্যোগে সাড়া দেয়া হয়নি বলেও অভিযোগ করেন তিনি। সালিক বলেন, পাকিস্তানের বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধক ভঙ্গি তাকে ভারতের সঙ্গে ব্যয়বহুল অস্ত্রপ্রযোগিতায় জড়িত হওয়া ছাড়াই নিরাপত্তা দিয়েছে। 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com