আমেরিকা আন্তর্জাতিক বহুপাক্ষিকতাকে হুমকির মুখে ফেলছে: ইরান

0

জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভানচি বলেছেন, ঔদ্ধত্যপূর্ণ আচরণের মাধ্যমে আন্তর্জাতিক বহুপাক্ষিকতাকে মার্কিন সরকার বিপদের মুখে ফেলছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে ইরানের রাষ্ট্রদূত গতকাল (শুক্রবার) এ বক্তব্য দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ অবসানের ৭৫তম বার্ষিকী উপলক্ষে এ বৈঠকের আয়োজন করা হয়।

ইরানের রাষ্ট্রদূত সুস্পষ্টভাবে তুলে ধরেন যে, ২০১৫ সালে সই হওয়া ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু সমঝোতাসহ আন্তর্জাতিক বহু চুক্তি থেকে আমেরিকা একতরফাভাবে বেরিয়ে গেছে। শুধু তাই নয়- যে সমস্ত চুক্তি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের মাধ্যমে অনুমোদন করা হয়েছে সেসব চুক্তিও লংঘন করে আমেরিকা ইরানসহ বিভিন্ন দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া, মার্কিন সরকার বিশ্বের বিভিন্ন দেশকে ইরানের সঙ্গে বাণিজ্য না করার জন্য চাপ সৃষ্টি করছে এবং তাদের ওপরও নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে চলেছে।

নিউ ইয়র্কে জাতিসংঘ ভবন

দ্বিতীয় বিশ্বযুদ্ধ থেকে সারাবিশ্ব অত্যন্ত বেদনাদায়ক শিক্ষা পেয়েছে উল্লেখ করে মাজিদ তাখতে রাভানচি বলেন, এরপরও আমেরিকা ধারাবাহিকভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে চলেছে। আমেরিকার ভূমিকা আন্তর্জাতিক বহুপাক্ষিকতাকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে এবং বিভিন্ন দেশের পারস্পরিক স্বার্থকে অচল অবস্থার মুখে ঠেলে দিয়েছে।

মাজিদ তাখতে রাভানচি বলেন, বিভিন্ন দেশের সহযোগিতার মাধ্যমে আন্তর্জাতিক সমস্যা সমাধানের লক্ষ্য নিয়ে জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়েছিল কিন্তু আমেরিকা এবং কিছু দেশ বিশ্ব সংস্থার সেই গ্রহণযোগ্যতা নষ্ট করেছে। শুধু তাই নয়, এই সংস্থাকে ব্যবহার করে আমেরিকা ও অন্য কয়েকটি দেশ বিশ্বের বিভিন্ন দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞার মতো অমানবিক পদক্ষেপ নিয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com