কাশ্মিরের শীর্ষ স্বাধীনতাকামী নেতা রিয়াজ নাইকু নিহত

0

ভারতের নিরাপত্তাবাহিনীর সদস্যদের গুলিতে কাশ্মিরের স্বাধীনতাকামী সংগঠন হিজবুল মুজাহিদিনের প্রধান কমান্ডার রিয়াজ নাইকু নিহত হয়েছেন। বুধবার ভোররাতে ভারতীয় বাহিনীর গুলিতে কাশ্মিরের পুলওয়ামা জেলায় হিজবুল মুজাহিদিনের প্রধানসহ অন্তত দু’জনের প্রাণহানি ঘটেছে।

জম্মু-কাশ্মিরের পুলওয়ামা জেলার বেইঘপুরা এলাকায় সেনাবাহিনী এবং পুলিশের সন্ত্রাসবিরোধী যৌথ অভিযানে নিহত হয়েছেন নাইকু। কয়েক দিন ধরেই কাশ্মিরে নিরাপত্তাবাহিনীর সঙ্গে স্বাধীনতাকামীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ভারতীয় নিরাপত্তাবাহিনীর উচ্চপদস্থ একাধিক কর্মকর্তাসহ বেশ কয়েকজন নিহত হয়েছেন।

এ পরিস্থিতিতে কাশ্মিরে পৃথক তিনটি যৌথ অভিযান শুরু করেছে ভারতীয় সেনাবাহিনী। বুধবার সকালের দিকে পুলওয়ামার প্যাম্পোর এলাকায় অন্য একটি অভিযানে আরো দু’জন নিহত হয়েছে বলে জানানো হয়েছে। পুলওয়ামা জেলার বেইঘপুরা এলাকায় হিজবুল মুজাহিদীনের প্রধান কমান্ডার রিয়াজ নাইকুর অবস্থান নিশ্চিত হওয়ার পর দেশটির সেনাবাহিনী যৌথ অভিযানে যায়। এ সময় কাশ্মির উপত্যকার অন্তত ১০টি জেলায় মোবাইল ফোন নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়।

এর আগে ভারতীয় নিরাপত্তা বাহিনী হিজবুল মুজাহিদীনের এই প্রধানের মাথার দাম ১২ লাখ রুপি নির্ধারণ করে। হিজবুল মুজাহিদিনের প্রধানের দায়িত্ব নেয়ার পর থেকে দেশটির নিরাপত্তা বাহিনীর প্রধান টার্গেটে ছিলেন তিনি। জম্মু-কাশ্মির পুলিশের সাবেক মহাপরিচালক এসপি ভেইড বলেন, ২০১৬ সালের জুলাইয়ে হিজবুল মুজাহিদিনের প্রধান বুরহান ওয়ানির মৃত্যুর পর নাইকুকে মোস্ট ওয়ান্টেড ঘোষণা করা হয়েছিল। গত মাসে কাশ্মির উপত্যকায় স্বাধীনতাকামীদের সঙ্গে সংঘর্ষে ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তাসহ অন্যান্য নিরাপত্তাবাহিনীর অন্তত ২২ সদস্য নিহত হয়।

ভারতীয় নিরাপত্তা বাহিনীর দু:স্বপ্ন রিয়াজ নাইকু

গত বছরের ৫ অগাস্ট জম্মু কাশ্মির রাজ্যটিকে ভেঙে দুইটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করে ভারতের কট্টরপন্থী হিন্দুত্ববাদী দল বিজেপির সরকার। আর বাতিল করা হয় উপত্যকার বিশেষ অধিকার। সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে কাশ্মিরকে সেই সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু কাশ্মিরের সিংহভাগ জনগণের ভারত সরকারের প্রতি উদাসীন আনুগত্য নতুন নয়। আর সরকারের প্রতি বিরূপ প্রতিক্রিয়া থেকেই জন্ম হয়েছে অধিকার আদায়ের জন্য নানা সংগঠন।

জম্মু-কাশ্মিরে সশস্ত্র বিদ্রোহী সংগঠনগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী এবং সক্রিয় হিজবুল মুজাহিদিন। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয় এই সংগঠনটি। ভারত সরকার বরাবরই দাবি করে আসছে, হিজবুল মুজাহিদিন পাকিস্তান সরকারের সরাসরি মদতপুষ্ট। তবে এতেই ক্ষান্ত নয় ভারত সরকার, তকমা লাগিয়ে দিয়েছে সন্ত্রাসবাদের। ভারতের দেখাদেখি ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রও সন্ত্রাসী সংগঠন বলে দিয়েছে। মূল সমস্যাটি হলো আদর্শগতভাবে সংগঠনটি কাশ্মিরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে।

কাশ্মিরের পুলওয়ামা জেলার অবন্তিপুর শহরের দুরবাগ এলাকার নাইকু মহল্লার বাসিন্দা রিয়াজ নাইকু। হিজবুল মুজাহিদিন এই শীর্ষ কমান্ডার দীর্ঘদিন ধরেই পুলিশের মোস্ট ওয়ান্টেড তালিকায় রয়েছে। প্রায় ৮ বছর ধরে তার পিছনে দৌড় করাচ্ছিল ভারতীয় নিরাপত্তা বাহিনীকে। বরাবরই ধরা ছোঁয়ার বাইরে থেকে যান তিনি। উপায় না পেয়ে সর্বশেষ তার মুণ্ডের জন্য ১২ লাখ রুপিও ঘোষণা করে প্রশাসন।

২০১৬ সালে  নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে বুরহানওয়ানি নিহত হওয়ার পর  হিজবুল মুজাহিদিনে গুরুত্ব ও দায়িত্ব বেড়ে যায় রিয়াজ নাইকুর। গত বছরের জুন মাসে সাবজার ভাট নিহত হওয়ার পর হিজবুল মুজাহিদিনের কাশ্মির উপত্যকার প্রধান নিযুক্ত হন তিনি। দায়িত্ব পাওয়ার পর থেকেই নিজেদের দল বড় করতে স্থানীয়দের নিযুক্ত করার কাজ করছিল সে। 

একজন আধুনিক বিদ্রোহীর ছায়া ধারণ করে নাইকু নিজেকে নিয়ে যান জনপ্রিয়তার তুঙ্গে। নিজের দল বড় করতে নাইকু কাশ্মিরের পন্ডিতদেরও আহ্বান জানান। তিনি এক ভিডিওতে বলেন, কাশ্মিরের বিদ্রোহীরা পণ্ডিতদের শত্রু নয়।

ধীরে ধীরে ভারত সরকারের গলার কাঁটা হয়ে ওঠে রিয়াজ নাইকু  এবং ক্রমশ চিন্তার ভাঁজ বড় করতে থাকে। এর বড় কারণ, কাশ্মির জুড়ে হিজবুল মুজাহিদিনের জনপ্রিয়তা এবং রিয়াজ নাইকুর চতুরতা। বেছে বেছে পুলিশকর্মী ও অফিসারদের হত্যা করে আসছিল হিজবুল মুজাহিদিন। 

রিয়াজ নাইকুর নেতৃত্বে ২০১৮ সালে সোপিয়ান ও পুলওয়ামা এলাকায় প্রচুর স্পেশাল পুলিশ অফিসারকে অপহরণ করে তাদের চাকরি ছড়তে বাধ্য করে তার এই সংগঠন। তদন্তকারী অফিসারদের দাবি, একাধিক অপরহণ ও খুনের মতো ঘটনার সঙ্গে জড়িত রিয়াজ নাইকু।

অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে ভারত সরকার ও নিরাপত্তা বাহিনী। বুধবার ভোররাতে নিরাপত্তা বাহিনীর এক অভিযানে রিয়াজ নাইকুসহ হিজবুল মুজাহিদিনের আরও দুজন সদস্য নিহত হয়।শেয়ার: 

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com