ইরান আশা করে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে ইউরোপ নতুন পদক্ষেপ নেবে: রুহানি

0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশ আশা করে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে ইউরোপ নতুন করে পদক্ষেপ নেবে। গতকাল (বুধবার) অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের সঙ্গে টেলিফোন আলাপের সময় প্রেসিডেন্ট রুহানি একথা বলেন।

টেলিফোন সংলাপে দুই প্রেসিডেন্ট ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার বিরোধিতা করে বলেন, প্রাণঘাতী করোনাভাইরাসের এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য ওষুধপত্র ও চিকিৎসা সামগ্রী আমদানির ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা বাধা সৃষ্টি করছে। দুই প্রেসিডেন্ট করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইরানের প্রতি আন্তর্জাতিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া, করোনাভাইরাস অবসানের ক্ষেত্রে ইরান এবং অস্ট্রিয়া তাদের অভিজ্ঞতা বিনিময় করতে প্রস্তুত বলেও দুই প্রেসিডেন্ট ঘোষণা করেন।

টেলিফোন আলাপে প্রেসিডেন্ট রুহানি বলেন, করোনাভাইরাসের এই ভয়াবহ প্রাদুর্ভাবের ভেতরে মার্কিন সরকার তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরদার করেছে যাতে ইরান ওষুধপত্র এবং চিকিৎসা সামগ্রী আমাদানি করতে না পারে।

ইরান-বিরোধী নিষেধাজ্ঞা জোরদার করেছে ট্রাম্প প্রশাসন

করোনাভাইরাস মোকাবেলায় অন্য দেশগুলোকে সহযোগিতা করা এবং ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অবসানের ক্ষেত্রে ইউরোপের তৎপরতা বিশেষ গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট রুহানি। ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার কথা উল্লেখ করে তিনি বলেন, এ সমঝোতা বাস্তবায়নের ক্ষেত্রে ইউরোপের আরো বেশি আন্তরিক হওয়া দরকার।

রুহানি বলেন, করোনা ভাইরাসের মহামারী সত্ত্বেও মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার, সংকটের সমাধান এবং শান্তি প্রতিষ্ঠার বিষয়েই আন্তর্জাতিক সম্প্রদায়ের সমস্ত মনোযোগ দেয়া উচিত। এছাড়া, মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠার জন্য ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসন বন্ধ করতে তেল আবিবের ওপর চাপ সৃষ্টি করা প্রয়োজন।

টেলিফোন আলাপে অস্ট্রিয়ার প্রেসিডেন্ট বলেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিরোধিতা করে ইউরোপীয় ইউনিয়ন এবং এ বিরোধিতা অব্যাহত থাকবে। তিনি আরো বলেন, “আমেরিকার প্রভাব এড়িয়ে আমরা তেহরান এবং ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সম্পর্ক জোরদার করার চেষ্টা চালাচ্ছি। এছাড়া করোনাভাইরাস-বিরোধী লড়াইয়ের ক্ষেত্রে ইরানের সঙ্গে সহযোগিতা জোরদার করতে প্রস্তুত রয়েছি।”

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com