ভ্যাকসিন আবিষ্কারে ফান্ড জোগাতে নামছেন বিশ্বনেতারা

0

প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার এবং চিকিৎসা খুঁজে বের করার জন্য বিশাল অঙ্কের এক তহবিল গঠন করার উদ্যোগ নিতে যাচ্ছেন বিশ্ব নেতারা। বিষয়টি নিয়ে এরই মধ্যে ভিডিও কনফারেন্সে আলাপ-আলোচনাও শুরু করেছেন তারা।

আল জাজিরা জানিয়েছে, করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার ও চিকিৎসা খুঁজে করার জন্য ৮৩০ কোটি ডলারের ফান্ড গঠন করবে বিশ্ব নেতারা। তাতে রয়েছে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নরওয়ে, সৌদি আরব ও ইউরোপিয়ান কমিশন।

চলতি বছরের ৪ জুন বিশ্ব ভ্যাকসিন সম্মেলনের আগে তহবিল সংগ্রহের জন্য অনলাইনে এক মাসব্যাপী এই কার্যক্রম চলছে। সোমবার রাত থেকেই এই কনফারেন্স শুরু কথা।

সংগ্রহ করা তহবিল বিশ্বের নামীদামি স্বাস্থ্য সংগঠনগুলোকে এবং গবেষণা প্রতিষ্ঠানগুলোতে দেওয়া হবে। উদ্দেশ্য, যত দ্রুত সম্ভব করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করা বা কার্যকরী চিকিৎসা পদ্ধতি বের করা যা বিশ্বজুড়েই সাশ্রয়ী হয়।

এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে ইউরোপের নেতারা। এক খোলা চিঠিতে তারা এটাকে বিশ্ব জুড়ে বিজ্ঞানী-নিয়ন্ত্রক সংস্থা, বাণিজ্য প্রতিষ্ঠান-সরকার, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, ফাউন্ডেশন ও স্বাস্থ্যকর্মীদের একটি ‘অভূতপূর্ব বৈশ্বিক সহযোগিতা’ বলে উল্লেখ করেছেন।

সংবাদমাধ্যমগুলোতে পাঠানো ওই খোলা চিঠিতে সই রয়েছে ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিকেল, ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ্পে কন্তে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল ও নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গের।

এই ফান্ড গঠনের পরও বিশ্ব জুড়ে সবার জন্য ‘সাশ্রয়ী, হাতের নাগালে পাওয়া যায় ও পর্যাপ্ত’ ওষুধ আবিষ্কার এবং তৈরিতে আরও অর্থ দরকার হতে পারে বলেও জানিয়েছেন বিশ্ব নেতারা।

ওই খোলা চিঠিতে তারা লিখেছেন, “সবার সহায়তায় আমরা যদি বিশ্বের জন্য কোনো ভ্যাকসিনের উন্নয়ন ঘটাতে পারি তা ২১ শতকে বিশ্বের সব মানুষের অসাধারণ মঙ্গলজনক কাজ হবে।”

উল্লেখ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, চীনসহ বিভিন্ন দেশ করোনাভাইরাসজনিত কভিড-১৯ এর প্রতিষেধক আবিষ্কারে উঠেপড়ে লাগলেও এখন পর্যন্ত তেমন কোনো সুখবর আসেনি। করোনার প্রতিষেধক আবিষ্কারে তাই এবার জোরালো উদ্যোগ নিলেন বিশ্ব নেতারা।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ২ লাখ ৫১ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ৩৬ লাখ ছুঁই ছুঁই।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com