ইরান ও সিরিয়ার ঋণ আটকে দেয়ার মার্কিন পদক্ষেপ অগ্রহণযোগ্য: রাশিয়া

0

রোনাভাইরাস মোকাবিলায় ইরান ও সিরিয়ার জন্য আইএমএফ’র ঋণ প্রদানে প্রতিবন্ধকতা সৃষ্টি করার জন্য আমেরিকার তীব্র সমালোচনা করেছে রাশিয়া। রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্ডার পানকিন সোমবার ‘রোসিয়া সেগোদনিয়া’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, করোনাভাইরাস থেকে সৃষ্ট চলমান মানবিক বিপর্যয়ের মুখে ইরান ও সিরিয়ার মতো দেশগুলোর ঋণ আটকে দেয়ার মার্কিন পদক্ষেপ সম্পূর্ণ অগ্রহণযোগ্য।

তিনি করোনা মহামারীতে আক্রান্ত দেশগুলোকে ঋণ দেয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও নিরপেক্ষতা বজায় রাখতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ’র প্রতি আহ্বান জানিয়েছেন।

গতকাল (সোমবার) আইএমএফ’র প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা জানিয়েছেন, তার আর্থিক প্রতিষ্ঠান করোনাভাইরাসে আক্রান্ত সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য ৫০ বিলিয়ন ডলারের ঋণ প্যাকেজ বরাদ্দ দিয়েছে। তবে এই প্যাকেজ থেকে কোন দেশ কি পরিমাণ ঋণ পাবে তা এখনো নির্ধারিত হয়নি।

আইএমএফ’র প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা

ইরানে এখন পর্যন্ত ছয় হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এবং দেশটি প্রায় এক মাস আগে আইএমএফ’র কাছে ৫ বিলিয়ন ডলার ঋণ চেয়েছে। কিন্তু ইরানের ওপর ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে আমেরিকা ইরানকে ওই ঋণ দেয়ার বিরোধিতা করেছে।  ইরানের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গন থেকে আমেরিকার এ পদক্ষেপের বিরুদ্ধে নিন্দার ঝড় উঠেছে।

চলমান করোনা মহামারীকে বিবেচনায় নিয়ে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে না নেয়ার পাশাপাশি আইএমএফ’র ঋণ আটকে দেয়ার কারণে সম্প্রতি আমেরিকার কড়া সমালোচনা করেছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।

তুমি এটাও পছন্দ করতে পারো

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com